অর্থনীতিকে চাঙ্গা করবে পুঁজিবাজার

প্রকাশঃ ডিসেম্বর ২২, ২০১৫ সময়ঃ ৩:১৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:১৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

BIRUPAKKHO PALদেশের অর্থনীতিকে চাঙ্গা করার ক্ষেত্রে পুঁজিবাজার ব্যাপক ভূমিকা রাখতে পারে বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. বিরূপাক্ষ পাল।

মঙ্গলবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্টের (বিয়াম) অডিটোরিয়ামে অনুষ্ঠিত স্টেট অব ইকনোমি শীর্ষক সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের অর্থনীতিকে চাঙ্গা করার ক্ষেত্রে পুঁজিবাজার ব্যাপক প্রভাব রাখতে পারে। তবে এর জন্য ব্যাপক গবেষণা প্রয়োজন।

বিরূপাক্ষ পাল জানান, বিশ্বের উন্নত দেশগুলোর অর্থনীতিতে তাদের পুঁজিবাজার ব্যাপক ভূমিকা রাখলেও সে ক্ষেত্রে উল্লেখযোগ্য কিছু করতে পারেনি বাংলাদেশের পুঁজিবাজার। এই খাতের মূল ঘাটতিগুলো জানার জন্য ব্যাপক গবেষণা প্রয়োজন। সুষ্ঠু গবেষণার পর উদ্ভুত সমস্যার সমাধান করা সম্ভব হলে অর্থনীতিকে চাঙ্গা করতে ভূমিকা রাখবে দেশের পুঁজিবাজার।

তিনি আরও বলেন, বিশ্ববাজারে তেলের দাম নিম্নমুখী। তবে দেশের বাজারে এর কোনো প্রভাব দেখা যাচ্ছে না। অর্থনৈতিক উন্নয়নে বিনিয়োগ বাড়াতে বিশ্ববাজারের সঙ্গে জ্বালানি তেলের দামের সমন্বয় করতে দেশের বাজারে এই পণ্যের দাম কমানো প্রয়োজন।এছাড়া ভারত ও পাকিস্তানের তুলনায় বাংলাদেশের ঋণ ব্যবস্থাপনা অনেক ভালো বলেও জানিয়েছেন এ অর্থনীতিবিদ।

বিনিয়োগ বোর্ডের এক্সিকিউটিভ চেয়ারম্যান এম.এ. সামাদের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহি চৌধুরী।

 

প্রতিক্ষণ/এডি/জেডএমলি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

এপ্রিল ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
0cc0