আপনি ডিপ্রেশনে ভুগছেন না তো?

প্রথম প্রকাশঃ নভেম্বর ১২, ২০১৬ সময়ঃ ১২:১৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৩১ পূর্বাহ্ণ

o-depressionকোনও বিশেষ কারণ ছাড়াই কি আপনার মুড অফ হয়ে যায়? কখনও খুশি হয়ে ওঠেন, আবার কখনও দুঃখী হয়ে পড়েন? অবসাদে ভুগছেন না তো? এ রকম কিছু সূক্ষ লক্ষণ দিয়েই জীবনে অবসাদের আগমন শুরু হয় যা আমরা বুঝতে পারি না। জেনে নিন এমনই ৬ সূক্ষ লক্ষণ যা হতে পারে অবসাদের প্রাথমিক পর্যায়।

মানসিক শান্তি নষ্ট হলে সবচেয়ে আগে তা প্রভাব ফেলে ঘুমের ওপর।রাতে ঘুম না আসা, মাঝ রাতে ঘুম ভেঙে যাওয়া, ভুলভাল চিন্তা আসা মাথায়,দিনের মধ্যে যখন তখন ঘুম পাওয়া, এই সমস্যাগুলো হলে অবশ্যই সতর্ক হয়ে যান।

দুঃশ্চিন্তা: সব সময় কি মাথার মধ্যে দুঃশ্চিন্তা, সিদ্ধান্ত নিতে না পারার সমস্যা ভিড় করে রয়েছে? কিছুতেই কোনও বিষয় নিয়ে ভাবতে পারছেন না? উত্তর পাচ্ছেন না?
চিন্তা: ছোটখাট বিষয়ও কি মাথায় চেপে বসছে? যে কোনও কিছু নিয়ে খুব বেশি চিন্তা করছেন? এটা অবসাদের প্রাথমিক লক্ষণ হতে পারে।
হঠাৎ কি খুব রোগা বা মোটা হয়ে গেছেন?
অবসাদে ভুগলে অনেকে অতিরিক্ত খাওয়া শুরু করেন, আবার অনেকে খাওয়া দাওয়া ছেড়ে দেন প্রায়।খেয়াল রাখুন।

মনোযোগের অভাব: আপনি কি এখন কোনও কাজে আগের মতো মনসংযোগ করে নিজেকে ডুবিয়ে দিতে পারছেন না?বা নিজেকে প্রকাশ করতে পারছেন না? এটাও হতে পারে অবসাদের লক্ষণ।

যন্ত্রণা: ভিতরে চেপে বসা অবসাদ অনেক সময় বাইরে আসে শারীরিক সমস্যা হিসেবে।মাথা যন্ত্রণা, পেটের সমস্যা, গায়ে ব্যথা জানান দেয় অবসাদের।

 

প্রতিক্ষণ/এডি/তাজিন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

0cc0