গাছ লাগাবে ড্রোন

প্রকাশঃ জানুয়ারি ৭, ২০১৭ সময়ঃ ৯:৩৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৫ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক:

drone-02এবার প্রযুক্তিপণ্য ড্রোনের মাধ্যমে শুরু হতে চলেছে বৃক্ষরোপণ। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। বায়ো কার্বন ইঞ্জিনিয়ারিং নামের একটি সংস্থা এরইমধ্যে ড্রোনের মাধ্যমে বৃক্ষরোপণ শুরু করেছে। সংস্থাটির তথ্যমতে, প্রাথমিকভাবে ড্রোনের মাধ্যমে বছরে প্রায় ১০ লাখ গাছ লাগাতে যাবে। একপর্যায়ে এই সংখ্যাটিকে বছরে এক কোটির ঘরে নিয়ে যাওয়ারও ইচ্ছে রয়েছে সংস্থাটির।

drone-01বায়ো কার্বন ইঞ্জিনিয়ারিংয়ের প্রধান নির্বাহী নাসার প্রাক্তন প্রকৌশলী লরেন ফ্লেচার এই অভিনব ড্রোনের কার্যপ্রণালী সর্ম্পকে জানান,

যে অঞ্চলে গাছগুলি রোপণ করা হবে প্রথমে সেখান দিয়ে উড়ে উড়ে যাবে ড্রোন। উড়ন্ত এই যানের প্রথম কাজ হবে, ওই অঞ্চলের মাটি পরীক্ষা করা এবং মাটির গুণাগুণ বিচার করা। পরবর্তী সময়ে মাটির দুই থেকে তিন মিটার উঁচু থেকে ড্রোনের মাধ্যমেই ছড়িয়ে দেয়া হবে বীজ। এই পদ্ধতিতে দিনে প্রায় ৩৫ হাজার গাছ লাগানো সম্ভব হবে। এ ছাড়া গাছ লাগানোর খরচ কমে আসবে প্রায় ১৫ শতাংশ।

এদিকে নাসার তথ্যমতে, প্রতি বছর প্রাকৃতিক দাবানল অথবা বিভিন্ন মানবসৃষ্ট কারণে প্রায় ২৬ লাখ গাছ কমে যায়। কিন্তু রোপণ করা হয় মাত্র ১৫ লাখ।

সংস্থাটির প্রত্যাশা, এই পদ্ধতিতে আরো বেশি পরিমাণ গাছ লাগানো সম্ভব হবে । কারণ প্রচলিত পদ্ধতিতে গাছ লাগাতে যে সময় এবং পরিশ্রম হয়ে থাকে এক্ষেত্রে এ দুটোই কম হবে।

প্রতিক্ষণ/এডি/এস.টি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

অক্টোবর ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
0cc0