ঢাকা আসছেন জাইকার প্রেসিডেন্ট

প্রকাশঃ মে ১৮, ২০১৭ সময়ঃ ৭:১২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:১২ অপরাহ্ণ

ড. শিনিচি কিতাওকা

জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি- (জাইকা)-র প্রেসিডেন্ট ড. শিনিচি কিতাওকা তিন দিনের সফরে ২৪ মে ঢাকা আসছেন। তিনি পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

প্রতিনিধিদলে রয়েছেন জাইকার চিফ সেক্রেটারি তাকুমি উয়েসিমা, মহাপরিচালক কিচিহিরো নাকাজাওয়া, সিনিয়র ডিরেক্টর ফুউয়োকি সাগারা এবং পরিচালক তাকুরো কাকিউচি।

সফরকালে সংস্থাটির প্রেসিডেন্ট জাইকার অর্থায়নে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করবেন। প্রধানমন্ত্রী শেখ হসিনার সঙ্গে তার বৈঠকের সম্ভাবনা রয়েছে। এছাড়াও তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গেও বৈঠক করবেন বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জাইকার প্রেসিডেন্টের এবারের বাংলাদেশ সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ মনে করছে সরকার। দেশ স্বাধীন হওয়ার পর থেকেই দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ করে বিভিন্ন অবকাঠামো উন্নয়নে সার্বিক সহযোগিতা দিয়ে যাচ্ছে জাপান।

গত বছর ১ জুলাই গুলশান হামলায় সাত জাপানি নিহত হওয়ার পর বাংলাদেশে বিভিন্ন প্রকল্পে কর্মরত ৮০ জাপানি নাগরিককে দেশে ফিরিয়ে নেওয়া হয়। সে সময় আশংকা করা হয়েছিল জাপান বাংলাদেশ থেকে সব ধরনের সহযোগিতা গুটিয়ে নিতে পারে। বাংলাদেশের পরিস্থিতি পর্যলোচনা করতে জাইকার প্রেসিডেন্টের গত বছরের ৬ আগস্ট বাংলাদেশ সফরের কর্মসূচি থাকলেও নিরাপত্তাজনিত কারণে ঢাকা সফর স্থগিত হয়ে যায়।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

অক্টোবর ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
0cc0