ফিফার প্রথম নারী মহাসচিব ফাতমা সামোরা

প্রথম প্রকাশঃ মে ১৪, ২০১৬ সময়ঃ ৬:৪৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪৬ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

Fatma-Samoura-United-Nations-Resident-Coordinator

জীবনের সর্বক্ষেত্রে এগিয়ে চলেছেন নারীরা। সব বাঁধা জয় করে, সব প্রতিকূলতা ডিঙ্গিয়ে সবখানে উড়িয়ে দিচ্ছেন নিজেদের বিজয় নিশান। বাদ পড়লো না আন্তর্জাতিক ফুটবলের অভিভাবক সংস্থা ফিফাও। ফিফার প্রথম নারী মহাসচিব হিসেবে নিয়োগ পেলেন সেনেগালের কূটনীতিক ফাতমা সামবা দিয়ুফ সামোরা। মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত ফিফার ৬৬তম কংগ্রেসে গতকাল শুক্রবার সংগঠনটির মহাসচিব হিসেবে ফাতমা সামোরার নাম ঘোষণা করা হয়।

বিবিসি জানায়, ফাতমা সামোরা সাবেক মহাসচিব জেরোমি ভালকের স্থলাভাষিক্ত হবেন। দুর্নীতির অভিযোগে জেরেমিকে ফুটবল সংশ্লিষ্ট কর্মকাণ্ড থেকে এক যুগ নিষিদ্ধ করা হয়েছে।

নতুন মহাসচিব সম্পর্কে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো সম্পূর্ণ ইতিবাচক। তিনি ফাতমা সম্পর্কে বলেন, দল তৈরি ও চালানো এবং সংগঠনের কাজের উন্নয়নে সক্ষমতার প্রমাণ দিয়েছেন ফাতমা। দায়িত্বপূর্ণ ও ভালোভাবে চলার জন্য কোনো সংগঠনের মূল হলো স্বচ্ছতা এবং জবাবদিহিতা—এই বিষয়টি ভালোই বোঝেন ফাতমা, যা ফিফার জন্য গুরুত্বপূর্ণ। এছাড়া সংগঠনের পুনর্গঠনের স্বার্থেই ফিফায় নতুন মুখ প্রয়োজন বলে মন্তব্য করেন ফিফা সভাপতি।

আগামী জুন মাস থেকে ফিফায় কাজ শুরু করতে যাওয়া ফাতেমা সামোরার কর্মজীবন বেশ সমৃদ্ধ। ১৯৯৫ সালে বিশ্ব খাদ্য কর্মসূচির কর্মকর্তা হিসেবে জাতিসংঘে কর্মজীবন শুরু করেন ফাতেমা সামোরা। বর্তমানে ৫৪ বছর বয়সী ফাতমা ২১ বছর জাতিসংঘে কাজ করেছেন। নাইজেরিয়াসহ আফ্রিকার ছয়টি দেশে জাতিসংঘের প্রতিনিধিত্ব করেছেন তিনি। এ ছাড়া বেসরকারি খাতেও কিছুদিন কাজ করেছেন ফাতমা। ৪ টি ভাষা জানা ফাতমা সামোরা বর্তমানে নাইজেরিয়ায় জাতিসংঘ মিশনে কর্মরত।

ফিফার মহাসচিবের দায়িত্ব নেওয়া প্রসঙ্গে ফাতমা সামোরা বলেন, তিনি নিজের অভিজ্ঞতা থেকে ফিফার পুনর্গঠনে অবদান রাখতে পারবেন বলে বিশ্বাসী।

উল্লেখ্য যে, দুর্নীতির কারণে সম্প্রতি ফিফার শীর্ষ নেতৃত্বে বেশ রদবদল হয়েছে। গত বছর ফিফার প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটারকেও সরে যেতে হয়েছে।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

0cc0