ফেসবুক ভুয়া অ্যাকাউন্টে শীর্ষে বাংলাদেশ

প্রকাশঃ এপ্রিল ১৭, ২০১৭ সময়ঃ ৪:৫৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৯ অপরাহ্ণ

ফেসবুকে ফেইক বা ভুয়া অ্যাকাউন্ট বিশ্বে বাংলাদেশের অবস্থান শীর্ষে।

এএফপি’কে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানালেন ফেসবুক কর্মকর্তা শবনম শেখ। তিনি বলেন, ‘বিশ্বের যেসব দেশে ভুয়া ফেসবুক অ্যাকাউন্টের প্রাচুর্য সবচাইতে বেশি, তার মধ্যে বাংলাদেশ অন্যতম।’

ফেইক বা ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করতে শুদ্ধি অভিযান চালাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। গত শুক্রবার থেকে এই অভিযান শুরু হয়েছে। অভিযান চলবে আগামী ছয় মাস।

ফেসবুক জানিয়েছে,  ফেসবুকে ৩ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট আছে। ইতোমধ্যে ফ্রান্সে ৩০ হাজার ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।

এদিকে বাংলাদেশে চলমান ফেসবুকের শুদ্ধি অভিযানে ভুয়া অ্যাকাউন্টের পাশাপাশি অনেকেরই প্রকৃত অ্যাকাউন্টও বন্ধ হয়ে গেছে। এতে করে বিপাকে পড়েছে অনেক ফেসবুক ব্যবহারকারী।

এদেরই মধ্যে একজন আকিদুল ইসলাম। তিনি বলেন, ‘২০১৪ সাল থেকে নিজের নামে ফেসবুক চালাচ্ছি। শনিবার দেখি আমার ফেসবুকে লগইন করা যাচ্ছে না। অ্যাকাউন্ট ভেরিফাই করার জন্য ফেসবুকের কাছে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করেছি। কিন্তু এখনও ফেসবুক অ্যাকটিভ হয়নি।’

বন্ধ করে দেয়া আইডি খোলার সুযোগও রয়েছে। ফেসবুক জানিয়েছে, তারা কোনো আইডিকে ভুয়া মনে করে বন্ধ করে দিলেও তা পুনরুদ্ধাদের সুযোগ রয়েছে। তবে এই আইডি যে ভুয়া না, তার প্রমাণ দিতে হবে।

বন্ধ হওয়া এসব অ্যাকাউন্ট চালুর জন্য ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্যে যেতে হবে। এসব আইডি চালু করতে জাতীয় পরিচয়পত্র, মেইল অ্যাড্রেস, অ্যাকাউন্টের নাম ফেসবুকের কাছে পাঠাতে হবে। ফেসবুক এসব তথ্য খতিয়ে দেখবে।

ফেসবুকের হেল্প সেন্টারে গিয়ে ‘সাবমিট অ্যান আপিল’ লিংকে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে হবে। এরপর ফেসবুক এসব আইডি খতিয়ে দেখবে। যারা উপযুক্ত তথ্য প্রমাণ দিতে পারবে তাদের আইডি পুনরুদ্ধার হবে।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

মে ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
0cc0