বাতাস বিশুদ্ধকারী টাওয়ার

প্রকাশঃ জানুয়ারি ১১, ২০১৭ সময়ঃ ৮:৫১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৫৭ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক:

06

দূষিত নগরীর বাতাস বিশুদ্ধ করতে অভিনব এক প্রকল্প উদ্ভাবন করেছেন নেদারল্যান্ডের ডিজাইনার ডান রোসেনগার্ডের। তিনি তৈরি করেছেন বাতাস বিশুদ্ধকারী টাওয়ার। ধোঁয়া ও কুয়াশার মিশ্রণমুক্ত এই টাওয়ার দেখতে খুবই আধুনিক। এর কাজ সাধারণ- বিশুদ্ধ বাতাস দেয়া।

টাওয়ারের ভেতরে রয়েছে এয়ার ফিল্টার, যেটি কম জ্বালানি ব্যবহার করে বাতাসে ভেসে বেড়ানো ক্ষুদ্রাতিক্ষুদ্র কণাও আটকে ফেলে। ফলে টাওয়ারের আশপাশের বাতাস নগরীর অন্যান্য জায়গার তুলনায় ৭৫ শতাংশ 01বেশি পরিষ্কার থাকে।

রোসেনগার্ড নেতৃত্বাধীন দল জানায়, দূষিত বাতাস থেকে সংগৃহীত ধূলিকণা ত্রিশ মিনিট ধরে কম্প্রেস করে এক্রাইলিক গ্লাস দিয়ে মুড়ে ফেলা হয়। ফলে সেগুলো অত্যাশ্চর্য কিউবে পরিণত হয়, যেটিকে ‘স্মোকমুক্ত রিং’ বলে। আর সেখানেই বিশুদ্ধ হয় বাতাস।

রোসেনগার্ড এ প্রকল্পটি তার রোটারড্যাম স্টুডিও থেকে শুরু করলেও বর্তমানে চীন, প্যারিস ও লস অ্যাঞ্জেলেসসহ বিভিন্ন শহরে বসানো হয়েছে এ টাওয়ার। এটি স্থাপনের উদ্দেশ্য হচ্ছে, মানুষকে উৎসাহ দেয়া এবং তাদের জন্য এমন একটি জায়গা তৈরি করা যেখানে তারা সমবেত হতে পারবে এবং মুক্তভাবে নিশ্বাস নিতে পারবে।

এ প্রকল্পের আবিষ্কারক রোসেনগার্ড মনে করেন, বিশুদ্ধ বাতাস পাওয়াটা মানবাধিকার। আর সেটা নিশ্চিত করতেই এ প্রকল্প এগিয়ে নিয়ে যেতে চান তিনি।

প্রতিক্ষণ/এডি/এস.টি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

জুন ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
0cc0