বিমান চালাবে রোবট

প্রকাশঃ জানুয়ারি ৯, ২০১৭ সময়ঃ ৮:৩৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫৪ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক:

robot-plane-02এবার বিমান চালাবে রোবট, অবিশ্বাস্য মনে হলেও প্রযুক্তি এখন রোবটের ব্যবহারকে নিয়ে গেছে ভিন্ন মাত্রায়, ইতিমধ্যে কো-পাইলট হিসেবে একটি সেসনা ক্যারাভান চালিয়েছে একটি রোবট। এয়ারক্র্যাফট লেবার ইন-ককপিট অটোমেশন সিস্টেম বা অ্যালিয়াস নামের এই রোবট প্রযুক্তি নিয়ে কাজ করছে আরোরা ফ্লাইট সায়েন্সেস। সম্পূর্ণ মানুষের সাহায্য ছাড়াই পূর্ণাঙ্গ রোবট চালিত বিমান নির্মাণের জন্য গবেষণা করছেন বিজ্ঞানীরা ।

রোবটের আবিষ্কার এবং বিভিন্ন গুরুত্ব পুর্ণ পর্যায়ে এর ভূমিকা পালন প্রযুক্তি জগতে উন্মোচন করেছে এক নব দিগন্ত । এরই ধারাবাহিকতায় কার্য robot-plane-01ক্ষমতা অনুযায়ী প্রতিনিয়ত সংস্করিত হয়ে আসছে নতুন রোবট । এবার বিমান চালনায় দেখা যাবে রোবটকে। এরই মধ্যে কো-পাইলট রোবটকে নিয়ে একটি ছোটখাটো পরীক্ষা চালিয়েছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির পার্শ্ববর্তী এলাকার একটি ছোট এয়ারপোর্টে সংক্ষিপ্ত ফ্লাইটে এই পরীক্ষাটি চালানো হয়। এতে কো-পাইলট হিসেবে একটি সেসনা ক্যারাভান চালিয়েছে একটি রোবট। সঙ্গে অবশ্য একজন মানুষ পাইলট ছিলেন। ক্যারাভানের গতি কমানো, বাড়ানো বা দিক পরিবর্তনের মতো কাজগুলো বেশ স্বাচ্ছন্দ্যেই করতে পেরেছে রোবটটি।

বিজ্ঞানীরা জানিয়েছেন, বিমান চালাতে পারে এমন রোবট নির্মাণে তারা নানা ধরনের গবেষণা করছেন। তারা এমন রোবট তৈরি করতে চাচ্ছেন যার মাধ্যমে হেলিকপ্টার, ছোট যাত্রীবাহী বা কার্গো বিমান চালানো যাবে। স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তির মতোই এ ধরনের স্বয়ংক্রিয় বা রোবটচালিত বিমান নির্মাণের জন্য গবেষণা করছেন বিজ্ঞানীরা।

প্রতিক্ষণ/এডি/এস.টি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

লাইভ ক্রিকেট স্কোর

আর্কাইভ

0cc0