বিশ্বব্যাংকের কাছে ক্ষতিপূরণ দাবী আওয়ামীলীগের

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৬, ২০১৭ সময়ঃ ১২:৩২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:০৪ অপরাহ্ণ

1পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ কানাডার আদালত খারিজ করে দেওয়ার পর ক্ষতিপূরণ বাবদ বিশ্ব ব্যাংকের কাছে এক বিলিয়ন ডলার মঞ্জুরি হিসেবে দেওয়ার দাবি জানিয়েছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন চৌদ্দ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন “তিন বছর আগে বিশ্ব ব্যাংক প্রকল্পে অর্থায়ন বন্ধ করে দেওয়ায় জাতির কাছে আমরা অসম্মানিত হয়েছিলাম, আমাদের সারা বিশ্বের কাছে ছোট করা হয়েছিল।  তৎকালীন সময়ে করা অভিযোগ এখন কানাডার আদালতে মিথ্যা প্রমানিত হয়েছে। বিশ্ব ব্যাংকের তৎকালীন সিদ্ধান্তকে নিন্দা জানাই। আমরা এখন তাদের জবাব জানতে চাই।”

“পাশাপাশি মিথ্যা অভিযোগে পদ্মা সেতু থেকে অর্থায়ন ফিরিয়ে নেওয়ার কারণে কাজের বিলম্বসহ অনেক ক্ষতি হয়েছে। পদ্মায় এই কাজের ক্ষতিপূরণ বাবদ এক বিলিয়ন ডলার মঞ্জুরি হিসেবে আমাদের দিতে হবে।” যোগ করেন নাসিম।

আরেকটি অনুষ্ঠানে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের বলেন,“সন্দেহের বশবর্তী হয়ে বিশ্ব ব্যাংক কেন আমাদের অপমান করল জাতি হিসেবে আমরা তার জবাব চাই।

“শেখ হাসিনা কেন অপমানিত হল,কেন হেয় করা হল,তার জবাবও দিতে হবে। এসব প্রশ্নের জবাব বা সদুত্তর না পেলে ভবিষতে আমাদের কোনো প্রকল্পে বিশ্ব ব্যাংকের অর্থ ব্যবহার করব কি না তা গভীরভাবে ভেবে দেখতে হবে।”

দুর্নীতির অভিযোগ তুলে বাংলাদেশের সবচেয়ে বড় এই অবকাঠামো প্রকল্পে প্রতিশ্রুত অর্থায়ন থেকে চার বছর আগে বিশ্ব ব্যাংক সরে দাঁড়ানোর পর নিজস্ব অর্থায়নে কাজ চালিয়ে যাচ্ছে বাংলাদেশ সরকার। ইতিমধ্যে ৩৪ শতাংশ কাজ শেষ হয়েছে বলে পদ্মাসেতুর দাপ্তরিক ওয়েবসাইট থেকে জানা যায়।

 

 

প্রতিক্ষণ/এডি/নাজমুল

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

লাইভ ক্রিকেট স্কোর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮  
0cc0