বিয়েতে খরচ কমাতে আইন করছে ভারত

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৬, ২০১৭ সময়ঃ ৪:২৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৩৬ পূর্বাহ্ণ

indian marrigeবিয়েতে খরচের লাগাম ধরতে পার্লামেন্টে বিল আনছে ভারতের সরকার।  পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার পরবর্তী অধিবেশনে ‘ম্যারেজ কমপালসারি রেজিস্ট্রেশন অ্যান্ড প্রিভেনশন অব ওয়েস্টফুল এক্সপেন্ডিচার’ শীর্ষক বিলটি উত্থাপন করবেন কংগ্রেসের এমপি রঞ্জিত রঞ্জন।এতে বলা হয়েছে, যারা বিয়েতে ৫ লাখ রুপির বেশি খরচ করবেন, তাদের মোট ব্যয়ের বিপরীতে ১০ শতাংশ হারে কর দিতে হবে।

রঞ্জিতের মতে, রাজনীতিক ও ব্যবসায়ীদের মধ্যে নিজের কিংবা সন্তানের বিয়েতে সম্পদ প্রদর্শনের নোংরা সংস্কৃতি চালু হয়েছে, যা ভারতীয় সমাজের জন্য খুবই ক্ষতিকর। এর ফলে গরীব পরিবারগুলোর ওপর বিয়েতে বেশি পরিমাণে অর্থ ব্যয়ের জন্য সামাজিক সাংস্কৃতিক চাপ তৈরি হয়। তাই সমাজের বৃহত্তর স্বার্থে এ রীতি বন্ধ হওয়া উচিত।

প্রসঙ্গত, গত নভেম্বরে কর্নাটকের ব্যবসায়ী ও সাবেক মন্ত্রী জি জনার্দন রেড্ডির মেয়ের বিয়েতে খরচ করা হয় প্রায় ৫০০ কোটি রুপি। সোনায় মোড়ানো নিমন্ত্রণপত্র ও পোশাক থেকে শুরু করে হাজারো মানুষকে রাজকীয় আপ্যায়ন করে বিতর্কিত হন রেড্ডি।বিশেষত ৫০০ ও ১ হাজার রুপির নোট বাতিলের পরিপ্রেক্ষিতে সংকট চলাকালীন এ বিয়ের আয়োজন দেশ-বিদেশে ব্যাপক সমালোচিত হয়। তারপর থেকেই বিয়েতে খরচ নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনায় সরগরম হয়ে উঠে ভারতের সচেতন মহল। এখন বিলটি পাস হলে বিষয়টি প্রাতিষ্ঠানিক রূপ পাবে, কমে আসবে সম্পদ প্রদর্শনের রীতি।

প্রতিক্ষণ/এডি/নাজমুল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

লাইভ ক্রিকেট স্কোর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
0cc0