ব্যাংকিং খাতঃ ৩০৮টি নতুন শাখার অনুমোদন

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৬, ২০১৭ সময়ঃ ৪:৩৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪৭ অপরাহ্ণ

moneyবেসরকারি খাতের ৩৮ ব্যাংককে নতুন করে ৩০৮টি  শাখা খোলার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রাষ্ট্রীয় ব্যাংকগুলোর মধ্যে শুধু বিডিবিএল ৪টি শাখা খোলার অনুমতি পেয়েছে।  বেসরকারি খাতের চারটি ও বিদেশি মালিকানার ৯ ব্যাংক এবার কোনো শাখা খোলার জন্য আবেদন করেনি।

বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানায়, গত তিন বছরে ব্যাংকগুলো মোট ৯৬৯টি শাখা খোলার অনুমতি পেয়েছে। এর মধ্যে সরকারি ৮ ব্যাংক খুলেছে মাত্র ১০৩টি শাখা। বাকি শাখা দেওয়া হয়েছে বেসরকারি ব্যাংকগুলোকে। গত বছর ব্যাংকগুলো যে ২১৯টি শাখা খুলেছে তার মধ্যে সরকারি ব্যাংকগুলোকে বিশেষ ব্যবস্থায় ৪টি শাখা খোলার অনুমতি দেওয়া হয়। সব মিলিয়ে গত ডিসেম্বর শেষে মোট শাখার সংখ্যা দাঁড়ায় ৯ হাজার ৬৫৪টি। এর মধ্যে গ্রামে রয়েছে ৫ হাজার ৪৬৬টি। আর শহরে রয়েছে ৪ হাজার ১৮৮টি।

কোন ব্যাংক কত শাখা খুলতে চায় সে বিষয়ে বছরের শুরুতে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে হয়। এরপর ব্যাংকগুলোর ব্যবসায়িক পরিকল্পনা, মূলধন পরিস্থিতি, খেলাপি ঋণের হারসহ বিভিন্ন বিষয় বিবেচনায় নিয়ে শাখা খোলার অনুমতি দেওয়া হয়। যেসব ব্যাংকের ক্যামেলস রেটিং যত ভালো ওই ব্যাংককে তত বেশি শাখা খোলার অনুমতি দেয় কেন্দ্রীয় ব্যাংক। সরকারি ব্যাংকগুলোর আর্থিক পরিস্থিতি ভালো না থাকাসহ বিভিন্ন কারণে সাম্প্রতিক বছরগুলোতে বিশেষ বিবেচনায় ছাড়া এসব ব্যাংকের শাখা খোলার কোনো আবেদনই নেওয়া হচ্ছে না।

২০১৭ সালে ১০টি করে শাখা খোলার অনুমতি পেয়েছে ২২টি ব্যাংক। ব্যাংকগুলো হলো_ আল-আরাফাহ্ ইসলামী, ব্র্যাক, ঢাকা, ডাচ্-বাংলা, ফার্স্ট সিকিউরিটি, ইসলামী ব্যাংক বাংলাদেশ, প্রাইম, পূবালী, মার্কেন্টাইল, যমুনা, শাহজালাল ইসলামী, এসআইবিএল, স্ট্যান্ডার্ড, সাউথইস্ট, সিটি, ইউসিবিএল, সাউথবাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স, মধুমতি, মেঘনা, এনআরবি লিমিটেড, এনআরবি কমার্শিয়াল ও সীমান্ত ব্যাংক। এ ছাড়া ইউনিয়ন ব্যাংক ৯টি, ব্যাংক এশিয়া, আইএফআইসি, ন্যাশনাল ও এনআরবি গ্গ্নোবাল ৮টি করে, ফারমার্স ৭টি, মিউচুয়াল ট্রাস্ট, এনসিসি ও প্রিমিয়ার ৬টি, মিডল্যান্ড ও ওয়ান ৫টি, বিডিবিএল, এবি ও উত্তরা ৪টি করে শাখার অনুমতি পেয়েছে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

আগষ্ট ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
0cc0