মরণোত্তর একুশে পদকে ভূষিত হচ্ছেন হুমায়ুন ফরীদি

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ৮, ২০১৮ সময়ঃ ৯:৫৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৫৫ অপরাহ্ণ

অবশেষে মরণোত্তর একুশে পদকে ভূষিত হতে যাচ্ছেন অভিনেতা হুমায়ুন ফরীদি; যাঁর পদচিহ্ন রয়ে গেছে মঞ্চ, টিভি, সিনেমাসহ সব ধরণের মাধ্যমে। বাংলাদেশের অভিনয় জগতে ফরীদি এক দুর্দান্ত দক্ষ নিখুঁত শিল্পীর নাম। জীবিত অবস্থায় তাঁর কাজের স্বীকৃতি না পেলেও মৃত্যুর পর তাঁর কাজের স্বীকৃতি মিলতে যাচ্ছে। ২০১৮ সালের একুশে পদকজয়ীদের তালিকায় রয়েছে তাঁর নাম।

আসছে ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী এবারের পদকজয়ীদের হাতে পদক তুলে দেবেন। ধারণা করা হচ্ছে হুমায়ুন ফরীদির মেয়ে বাবার হয়ে পদক গ্রহণ করবেন।

হুমায়ুন ফরীদির জন্ম ১৯৫২ সালের ২৯ মে, ঢাকার নারিন্দায়। মঞ্চ নাটক দিয়ে অভিনয়ের সঙ্গে যুক্ত হন। এরপর তিনি টিভি নাটকে কাজ করে জনপ্রিয়তা পান। বিটিভিতে প্রচারে হওয়া ‘সংশপ্তক’ নাটকে কানকাটা রমজান চরিত্রে অনবদ্য ফরীদি জয় করে নিয়েছিলেন সারা দেশের দর্শকের মন।

পরবর্তীতে প্রয়াত চিত্রপরিচালক শহীদুল ইসলাম খোকনের ‘দিনমজুর’ সিনেমা দিয়ে চলচ্চিত্রে অভিনয়ে নাম লেখান। বাকীটুকু ইতিহাস। তিনি একইসঙ্গে কমেডি ও খল চরিত্রে সাফল্য পেয়ে চলচ্চিত্রের অভিনয়ে ভিন্নমাত্রা যোগ করেন।

ব্যক্তি জীবনে সুবর্ণা মুস্তাফার সঙ্গে বিচ্ছেদের পর নিঃসঙ্গই ছিলেন তিনি। ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি তিনি মারা যান হুমায়ুন ফরীদি।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

0cc0