মিডিয়া সম্রাট; রুপার্ট মার্ডক

প্রকাশঃ ডিসেম্বর ১২, ২০১৫ সময়ঃ ১২:০০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৫ অপরাহ্ণ

Rupert-Murdoch-001কিথ রুপার্ট মার্ডক।  মিডিয়া সাম্রাজ্যের মোঘল হিসেবে পরিচিত এই অস্ট্রেলীয় বংশোদ্ভুত আমেরিকান ১১মার্চ ১৯৩১ সালে  অষ্ট্রেলিয়ার মেলবোর্নের ভিক্টোরিয়াতে জন্মগ্রহণ করেন। রুপার্ট মার্ডক বহু জাতিক সংবাদ মাধ্যমের নির্বাহী কর্মকর্তা এবং নিউইয়র্ক ভিত্তিক নিউজ কর্পোরেশনের অধিকাংশ শেয়ারের মালিক, চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক।

তিনি বিশ্বসেরা পত্রিকা নিউইয়র্ক পোস্টের প্রকাশক। এছাড়াও তিনি ফক্স টিভি নেটওয়ার্কের স্বত্বাধিকারী। বিপুল অর্থ বিত্তের মালিকানা ছাড়াও দেশ বিদেশে তার রয়েছে শতাধিক জনপ্রিয় দৈনিক পত্রিকা  ও টেলিভিশন চ্যানেল।

রুপার্ট মার্ডকের  প্রতিষ্ঠিত ফক্স টিভি নেটওয়ার্কে  অধিনেই পরিচলিত হচ্ছে ইউরোপ ও আমেরিকার অধিকাংশ টিভি চ্যানেল।  সারা বিশ্বে ছড়িয়ে আছে এর শাখা প্রশাখা। মূলত রুপার্ট  তার  নিউজ কর্প নামক প্রতিষ্ঠানটির মাধম্যেই বিশ্ব প্রিন্ট ও অনলাইন নিউজ পেপারের জগতে রাজত্ব করছেন। বিশ্বসেরা পত্রিকা ‘নিউইয়র্ক পোস্টের’ পাশাপাশি ‘দ্য নিউজ অফ দ্য ওয়ার্ল্ড’,`সান অন সানডে`,`দ্য সান` সহ অনেক বিখ্যাত পত্রিকার প্রতিষ্ঠাতা রুপার্ট মার্ডক।

রুপার্ট মার্ডক অস্ট্রেলিয়াতে সংবাদপত্র, পত্রিকা ও টেলিভিশন কেন্দ্র স্থাপনের মাধ্যমে ব্যবসা শুরু করার পর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে মনোনিবেশ করেন এবং বর্তমানে তিনি বিশ্বের স্যাটেলাইট টেলিভিশন, চলচ্চিত্র, ইন্টারনেট ও অন্যান্য গণমাধ্যমের অন্যতম প্রভাবশালী ব্যক্তি।

নিউজ কর্পোরেশনের প্রধান রুপার্ট মার্ডকের সাপ্তাহিক পত্রিকা ‘দ্য নিউজ অফ দ্য ওয়ার্ল্ড’ গত কয়েক বছর ধরে চলে আসা ফোন-হ্যাকিং বা ফোনে আঁড়িপাতার দায়ে জর্জরিত হয়ে শেষ পর্যন্ত বন্ধ হয়ে যায়। উল্লেখ্য, নিউজ অফ দ্য ওয়ার্ল্ড গত কয়েক বছর যাবৎmurdoch_3292755b গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মোবাইল ফোনের সংরক্ষিত ‘ম্যাসেজ’ অবৈধভাবে সংগ্রহ করে পত্রিকায় প্রকাশের জন্য বেশ সমালোচিত হয়ে আসছিল। রাজ-পরিবারের সদস্য থেকে শুরু করে খুন-হওয়া স্কুল-বালিকার মোবাইল ফোনও হ্যাক করার অভিযোগ ছিল নিউজ অফ দ্য ওয়ার্ল্ডের বিরুদ্ধে।

তার দীর্ঘ ৪২ বছরের মিডিয়া ক্যারিয়ারের এই পরিস্থিতিটিই ছিল সবচেয়ে সমালোচিত। যার কারণে বন্ধ করে দিতে হয় পত্রিকাটি। তার ছেলে জেইমস মার্ডক  ১০ জুলাই ২০১২ তে ১৬৮ বছরের পুরনো পত্রিকা দ্য নিউজ অফ দ্য ওয়ার্ল্ড-এর প্রথম পৃষ্ঠায় ‘থ্যাঙ্ক ইউ এ্যান্ড গুডবাই’ শিরোনাম লিখে তার শেষ ও ৮,৬৭৪ তম সংখ্যা প্রকাশ করে। ‘দ্য নিউজ অফ দ্য ওয়ার্ল্ড’  বন্ধ হয়ে যাবার পরে নিউজ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান রূপার্ট নতুন পত্রিকা ‘দ্য সান অন সানডে’র উদ্বোধন করেন।

ধরতে গেলে, বিশ্ব মিডিয়া শাসন করেন তিনি। আর তাইতো তাকে মিডিয়া সাম্রাজ্যের মোঘল বা মিডিয়া সম্রাট বলা হয়ে থাকে ।

 

প্রতিক্ষণ/এডি/জেবিএম

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

লাইভ ক্রিকেট স্কোর

আর্কাইভ

0cc0