লবণের ১২টি বিকল্প ব্যবহার

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ২৮, ২০১৭ সময়ঃ ২:৩৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৬ অপরাহ্ণ

saltখাবারে ব্যবহার করা ছাড়াও লবণের বেশ কয়েকটা ব্যবহার আছে যা আমরা অনেকেই জানি না। আসুন একবার দেখে নেই লবণের ১২টি বিকল্প ব্যবহার।

১) মশা কামড়ালে সেই জায়গাটা লাল হয়ে ফুলে যায় এবং চুলকায়। অনেক সময় বেশি চুলকানোর ফলে সেই জায়গায় রক্ত বেরিয়ে যায় বা ঘা হয়ে যায়। এটা আটকাতে মশা কামড়ালে সেই জায়গায় অল্প লবণ মেশানো জল লাগিয়ে দিন। মুহূর্তের মধ্যে সব ঠিক হয়ে যাবে।

২) বাড়িতে অনেক সময় তামার বাসন বা গয়না থাকে। যা সময়ের সঙ্গে কালো হয়ে যায়। তামার জিনিস আবার ঝকঝকে করে তুলতে লবণের জুড়ি নেই। লবণ আর ভিনিগার একসঙ্গে মিশিয়ে তা খানিকক্ষণ পিতলের বাসন বা গয়নার গায়ে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ভালো করে মেজে নিন। ভিনিগারের বদলে লেবুর রস ও ব্যাবহার করতে পারেন।

৩) গরম তেলে অল্প একটু লবণ মিশিয়ে নিন। এর ফলে মাছ বা সবজি কড়াইতে দিলে তেল ছিটকাবে না।

৪) মোমবতি জ্বালানোর আগে কয়েক ঘন্টা তা লবণাক্ত জলে ভিজিয়ে রাখুন। এর পর মোমবাতি ভালো করে শুকিয়ে নিন।  এটা করলে মোমবাতির গা বেয়ে মোম গলে পড়বে না।

৫) অনেকসময় পায়ে অতিরিক্ত ঘাম হলে জুতা থেকে দুর্গন্ধ বের হয়। এটা দূর করতে রাতে শুতে যাওয়ার আগে সুতির কাপড়ে অল্প একটু লবণ বেঁধে তা জুতার মধ্যে রেখে দিন।  সকালে উঠে দেখবেন জুতা থেকে আর কোনরকম গন্ধ বেরুচ্ছে না। তাড়াহুড়ো থাকলে জুতার মধ্যে সরাসরি লবণ দিয়ে দিন।  ভালো করে ঝাঁকিয়ে লবণ ফেলে দিন।  দেখবেন গন্ধ চলে গেছে।

৬) পিঁপড়া তাড়ানোর জন্যেও লবণের জুড়ি নেই। আধা মগ পানিতে দু‘চামচ লবণ মিশিয়ে তা ঘরের চারিদিকে স্প্রে করে দিন।  দেখবেন ঘরের আশেপাশে পিঁপড়া ঘেঁষবে না।  অবশ্য শুধু পিঁপড়া নয় অন্য পোকামাকড়ও তাড়াতে পারেন এইভাবে।

৭) কিছু কিছু ফল কেটে রাখলে তা খানিকক্ষণের মধ্যে কালো হয়ে যায়।  এটা যাতে না হয় তার জন্য ফল বা সবজি কেটে লবণ-পানিতে খানিকক্ষণ ভিজিয়ে রাখুন।  কোনো রকম দাগ তো হবেই না, বরং ফল ও সবজি দীর্ঘসময়ের জন্য তাজা থাকবে।

৮) পেঁয়াজ বা রসুনের গন্ধ হাত থেকে দূর করতে আঙুলে অল্প লবণ লাগিয়ে তা ধুয়ে ফেলুন।

৯) নিজের রুম ফ্রেশনার নিজেই তৈরি করে নিন। এর জন্য একটা বাটিতে খানিকটা লবণ আর আপনার পছন্দের এসেনসিয়াল অয়েল কয়েক ফোঁটা মিশিয়ে নিন। এর সঙ্গে কমলা লেবুর খোসা কিছুটা থেঁতলে মেশাতে পারেন।

১০) ইস্ত্রি পরিষ্কার করতে ইস্ত্রি ভালো করে গরম করে তাতে লবণ লাগিয়ে ব্রাউন পেপার বা মোটা কাপড়ে ঘষে নিন।

১১) রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার করতে লেবুর রস আর লবণ দিয়ে একটা পেস্ট বানান। এরপর এই পেস্ট সিঙ্কে লাগিয়ে রাখুন‚ খানিকক্ষণ পর ভালো করে ঘষে নিন। স্টেনলেস স্টিলের যে কোন জিনিস লেবু আর লবণেরর পেস্ট দিয়ে পরিষ্কার করতে পারেন।

১২) শীতকালে জানলা যাতে জমে না হয় তার জন্য জানলা লবণ পানি দিয়ে মুছে নিন। জানলায় কোনরকম আর্দ্রতা জমবে না। এটা গাড়ির কাঁচের জন্যেও করতে পারেন।

প্রতিক্ষণ/এডি/নাজমুল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

0cc0