সফল উৎক্ষেপণ দক্ষিণ এশীয় স্যাটেলাইটের

প্রকাশঃ মে ৫, ২০১৭ সময়ঃ ৬:৪৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:০৭ অপরাহ্ণ

বহুল আকাঙ্খিত দক্ষিণ এশীয় স্যাটেলাইট ‘জিএসএলভি-এফ০৯’ রকেট সফলভাবে উৎক্ষেপণের পর কক্ষপথের উদ্দেশ্যে রওনা হয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

শুক্রবার বিকেলে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রকেটটির সফল উৎক্ষেপণ হয় বলে এনডিটিভির খবর থেকে জানা যায়।

তবে পাকিস্তান এ কার্যক্রমের সঙ্গে প্রথম থেকে যুক্ত না থাকায় দক্ষিণ এশিয়ার সার্কভুক্ত সাতটি দেশের সরকার প্রধানই সন্ধ্যায় এ উপলক্ষ্যে যুক্ত হচ্ছেন ভিডিও কনফারেন্সে। যদিও ভারতের উদ্যোগে ২০১৪ সালের সার্ক সম্মেলনে দক্ষিণ এশিয়ার সব দেশকে এই উপগ্রহে যুক্ত হওয়ার আহ্বান জানানো হয়েছিল। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আজ সন্ধ্যায় গণভবন থেকে এই ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ করছেন।

তবে ‘জিএসএটি-০৯’য়ের কারণে বাংলাদেশের নিজস্ব কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট বাধাগ্রস্ত হবে না এমন তথ্য নিশ্চিত হওয়ার পর সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

৪০ কোটি ডলারের এই জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইট নির্মাণ ও উৎক্ষেপণের পুরো খরচ ভারত নিজেই বহন করছে। তবে এই কৃত্রিম উপগ্রহের ১২টি ট্রান্সপন্ডারের মধ্যে একটি পেতে যাচ্ছে বাংলাদেশ।

উল্লেখ্য, এই স্যাটেলাইটের নাম প্রথমে সার্ক স্যাটেলাইট ঠিক করা হলেও পাকিস্তান যুক্ত না হওয়ায় পরে নাম বদলে রাখা হয় সাউথ এশিয়া স্যাটেলাইট।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

মে ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
0cc0