২০ জানুয়ারি পর্যন্ত চলবে ইন্টারনেটের ধীরগতি

প্রকাশঃ জানুয়ারি ৫, ২০১৭ সময়ঃ ১০:১৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:১৬ অপরাহ্ণ

internet-2গুরুত্বপূর্ণ তিনটি কেবল কাটা পড়ায় বাংলাদেশে ইন্টারনেটের গতি এখন ধীর এবং তা আগামী ২০ জানুয়ারি পর্যন্ত চলবে বলে জানানো হয়েছে।

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
উপমহাদেশে সংযোগকারী গুরুত্বপূর্ণ ৫টি কেবলের মধ্যে তিনটি অকেজো হওয়ায় এ অবস্থা হয়েছে, বলেন এই তথ‌্য প্রযুক্তি বিশেষজ্ঞ।

আইএসপিএবি জানায়, বাংলাদেশে আইটিসি ব‌্যান্ডউইডথ সরবরাহকারী ভারতীয় প্রতিষ্ঠান টাটা কমিউনিকেশন্স ও ভারতী এয়ারটেলের কেবল কাটা পড়েছে।

বাংলাদেশের দৈনিক ইন্টারনেট ব্যবহারের পরিমাণ ৪০০ জিবিপিএসের বেশি। এই ৪০০ জিবিপিএসের মধ্যে ১২০ জিবিপিএস বিএসসিসিএলের মাধ্যমে আসে। ২৮০ জিবিপিএস আইটিসি ব্যান্ডউইডথ, যা ভারত থেকে আমদানি করা হয়।

আইএসপিএবি জানায়, মোট ব্যান্ডউইডথের ৭৫ শতাংশের বেশি ইন্টারনেট সাবমেরিন কেবলের বিকল্প আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) থেকে আসে।
চেন্নাইয়ের সমুদ্রতীর থেকে ৪০ কিলোমিটার দূরে কাটা পড়ায় গত ১৩ ডিসেম্বর রাত ২টা থেকে কেবলটি অকেজো হয়ে আছে বলে আইএসপিএবি জানায়।
এ কেবলটি ভারতের চেন্নাই ও সিঙ্গাপুরের চাঙ্গির মধ্যে সংযোগ স্থাপন করেছে। গত বুধবার রাত ১টা থেকে এ কেবলটিও অকেজো হয়ে পড়ে।
আগামী ২০ জানুয়ারির (শুক্রবার) মধ্যে ইন্টারনেটের এ ধীরগতি ঠিক হয়ে যাবে বলে আশা করছে সেবাদাতারা; যদিও আইটিসি কেবল মেরামতের বিষয়ে সর্বশেষ অগ্রগতির কোনো খবর জানানো হয়নি।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

মে ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
0cc0