৫৭ ধারায় মামলা নিতে পুলিশ সদর দফতরের অনুমতি লাগবে: আইজিপি

প্রকাশঃ আগস্ট ২, ২০১৭ সময়ঃ ১১:২৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৫ অপরাহ্ণ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে (আইসিটি) মামলা গ্রহণের আগে পুলিশ সদর দফতরের পরামর্শ নিতে হবে বলে নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

বুধবার পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত এক বৈঠকে আইজিপি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এই বার্তা দেন। সেইসঙ্গে এ বার্তা দেশের সব থানায় পৌঁছে দেয়ারও নির্দেশনা দেন।

এ বিষয়ে বুধবার সন্ধ্যায় সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা এ কে এম কামরুল আহছান বলেন, বৈঠকে দেশে আইসিটি অ্যাক্টের ৫৭ ধারায় মামলা দায়ের নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এসময় আইজিপি ৫৭ ধারায় মামলা গ্রহণের আগে পুলিশ সদর দফতরের আইন শাখার পরামর্শ নেয়ার কথা বলেছেন।

এক বিজ্ঞপ্তিতে পুলিশ হেডকোয়ার্টার্স জানায়, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) আইন, ২০১৩ এর ৫৭ ধারায় বর্ণিত অপরাধ সংঘটন সংক্রান্তে মামলা রুজুর বিষয়ে গণমাধ্যমে নানা ধরনের প্রতিবেদন প্রচারিত/প্রকাশিত হচ্ছে। কতিপয় ক্ষেত্রে বিভিন্ন থানায় এ ধারায় রুজুকৃত মামলার ক্ষেত্রে আইনের যথাযথ প্রয়োগ হচ্ছে না মর্মে অভিযোগ উত্থাপিত হচ্ছে। আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে অপরাধীকে আইনের আওতায় আনয়ন এবং নিরীহ ব্যক্তি যাতে হয়রানির শিকার না হয় তা নিশ্চিতকল্পে এ ধারায় মামলা রুজুর পূর্বে নিন্মোক্ত বিষয়সমূহ অনুসরণ করার জন্য আইজিপি এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম আজ বুধবার সকল পুলিশ ইউনিটে নির্দেশনা প্রদান করেছেন।’

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) আইন, ২০১৩ এর ৫৭ ধারায় সংঘটিত অপরাধ সংক্রান্তে মামলা রুজুর ক্ষেত্রে অত্যন্ত সতর্কতা অবলম্বন করতে হবে; অভিযোগ সম্পর্কে কোনোরূপ সন্দেহের উদ্রেক হলে অভিযোগের সত্যতা সম্পর্কে যাচাই বাছাই করতে হবে; মামলা রুজুর পূর্বে পুলিশ হেডকোয়ার্টার্সের আইন শাখার সঙ্গে আইনগত পরামর্শ গ্রহণ করতে হবে এবং কোনো নিরীহ ব্যক্তি যাতে হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করতে হবে।’

প্রতিক্ষণ/এডি/রন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

অক্টোবর ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
0cc0