ঐতিহাসিক আমতলার বেহাল দশা

প্রকাশঃ ফেব্রুয়ারি ২১, ২০১৭ সময়ঃ ১১:২১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৩ পূর্বাহ্ণ

amtola১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি যে স্থানটি থেকে মিছিল শুরু করে ভাষা সংগ্রামীরা শহীদ হয়েছেন সেই আমতলা আজও অরক্ষিত। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে প্রবেশপথের পূর্বপাশের এই ঐতিহাসিক প্রাঙ্গণ পড়ে আছে অযত্ন অবহেলায়।

ভাষার দাবিতে আন্দোলন চলাকালে ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি তৎকালীন পাকিস্তান সরকার মিছিল মিটিংয়ের ওপর ১৪৪ ধারা জারি করে। কিন্তু বাংলার দামাল ছেলেরা ১৪৪ ধারা ভেঙে রাজপথে মিছিল নিয়ে নেমে পড়ে। মিছিলে পুলিশ গুলি করলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সালাম, বরকত ও শফিউল নিহত হন।

 সেই মিছিলটি শুরু হয় ঢাকা মেডিকেল কলেজ এলাকার আমতলার গেটের সামনে থেকেই। সেদিন মিছিল বের করার সঙ্গে সঙ্গেই পুলিশ ভাষা সংগ্রামীদের উপর গুলি ও লাঠিচার্জসহ নির্যাতন শুরু করে।

ইতিহাসের অমর সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে এই আমতলা গেট। তরুণ প্রজন্মের অনেকের কাছে এই গেটটির ইতিহাস এখনো অজানা। ভাষা আন্দোলনের সাক্ষী হিসেবেও পরিচিতি পায়নি স্থানটি।

ভাষা আন্দোলনের ৬৫ বছর পেরিয়ে গেলেও ঐতিহাসিক এ স্থানটির দায়িত্ব নেয়নি কেউ। আন্দোলনের সময় আমতলা গেটটি ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে। বর্তমানে এটি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের। ব্যক্তি উদ্যোগে পরিচালিত ভাষা আন্দোলন গবেষণা কেন্দ্র ও জাদুঘরের দেওয়া একটি টিনের সাইনবোর্ডের মাধ্যমে কোনোরকম চেনা যায় গেটটি। এ দুটি প্রতিষ্ঠান ভাষা সংগ্রামী প্রয়াত কাজী গোলাম মাহবুব ট্রাস্ট পরিচালিত একটি প্রতিষ্ঠান।

সরেজমিন দেখা গেছে, হকারদের দখলেই স্থানটি। ভাষার মাসেও মর্যাদা পায়নি।চলছে কোটি টাকার বাণিজ্য। চা, ফিরনি, ঝালমুড়ি, খাবার হোটেল ও বিড়ি সিগারেটের দোকান থেকে শুরু করে মশারি, প্লাস্টিক সামগ্রী, কম্বল ও ফলের দোকান রয়েছে। গেটের ভেতরের দুই পাশে দুটি ভাসমান বসত ঘরও রয়েছে।

প্রতিক্ষণ/এডি/নাজমুল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G