জাবিতে ৪২ শিক্ষার্থী আটক, হল ত্যাগের নির্দেশ

প্রথম প্রকাশঃ মে ২৮, ২০১৭ সময়ঃ ৯:২৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৪৮ অপরাহ্ণ

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উপাচার্যের বাসভবন ঘেরাওয়ের ঘটনায় আন্দোলনরত ৪২ শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। এছাড়া বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

শনিবার মধ্যরাতে পুলিশ উপাচার্যের বাসভবন থেকে আন্দোলনকারী ১০ জন ছাত্রীসহ ৪২ শিক্ষার্থীকে আটক করেছে।

আগের দিন দুর্ঘটনায় দুই ছাত্র নিহতের ঘটনায় শনিবার দিনভর শিক্ষার্থীদের বিক্ষোভের পর রাতে উপাচার্যের বাসভবনে সিন্ডিকেটের জরুরি সভায় বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা এবং শিক্ষার্থীদের হলত্যাগের নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত হয় বলে একাধিক সিন্ডিকেট সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়া শিক্ষার্থীদের আন্দোলন ও উপাচার্যের ভবনে ‘ভাংচুরের’ ঘটনা তদন্তে ছয় সদস্যের একটি কমিটি করা হয়েছে।

আশুলিয়া থানার ওসি মহসিনুল কাদির বলেন, “আমরা জাহাঙ্গীরনগর থেকে প্রায় ৪২ জন শিক্ষার্থীকে গ্রেপ্তার করে এনেছি।”

ক্যাম্পাস সূত্র জানায়, জাবিতে গত ২৭ মে থেকে গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়েছে। যা ৮ জুলাই পর্যন্ত চলবে। এর মধ্যে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় শুক্রবার সড়ক দুর্ঘটনায় দুই ছাত্রের মৃত্যুকে কেন্দ্র করে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

শনিবার দুপুরে নিরাপদ সড়কের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

তাদের দাবি, সড়ক দুর্ঘটনা রোধে বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলেও কোনো পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ। এর আগেও বিভিন্ন দুর্ঘটনায় এ ধরনের আশ্বাস দেয়া হয়েছিল। কিন্তু বাস্তবায়নের অভাবে বারবার শিক্ষার্থীদের অকালে মরতে হচ্ছে।

অবরোধকারী শিক্ষার্থীদের সঙ্গে দুপুরে কথা বলতে যান উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এ সময় তাদের দাবি পূরণের আশ্বাস দেন। কিন্তু শিক্ষার্থীরা অবরোধ না সরালে বিকেলে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

প্রতিক্ষণ/এডি/সাই

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G