ঢালিউডের ১৫ টি রোমান্টিক চলচ্চিত্র

প্রথম প্রকাশঃ আগস্ট ১৬, ২০১৫ সময়ঃ ৭:৫৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৩৭ পূর্বাহ্ণ

ফারজানা ওয়াহিদ

১৯৫৬ সাল থেকে শুরু করে আজ পর্যন্ত অনেক ধরনের চলচ্চিত্র আমরা দেখতে পেয়েছি আমাদের ঢালিউডে। অনেক সুন্দর সুন্দর চলচ্চিত্র আমাদেরকে উপহার দিয়েছেন বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতারা। ঢালিউদের বহুল চলচ্চিত্রের মধ্য আজ থাকছে ১৫ টি জনপ্রিয় রোমান্টিক চলচ্চিত্র।

0১   সীমানা পেরিয়ে (১৯৭৭)
simanaaপরিচালক : আলমগীর কবির

অভিনয়ঃ   বুলবুল আহমেদ ও জয়শ্রী

কাহিনি সংক্ষপঃ
ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছাসে এক জোড়া তরুন-তরুনী ভাসতে ভাসতে একটা নির্জন দ্বীপে এসে পৌছায় । জনমানবহীন এই দ্বীপে এসে উচ্চশিক্ষিত ধনী পরিবারের আদুরে মেয়েটি ভড়কে যায় । তারপর বেঁচে থাকার প্রয়োজনেই দুজনের শুরু করতে হয় সংগ্রাম, এক পর্যায়ে দুজনের মাঝে রোমান্টিক সম্পর্কের সূচনা হয় । এইভাবেই এগিয়ে যায় কাহিনী ।

এই সিনেমায় বুলবুল আহমেদ আর জয়শ্রী কবিরের অভিনয় মনে রাখার মত । সংগীত পরিচালনা করেছেন বিখ্যাত সংগীত পরিচালক ভূপেন হাজারিকা । জলোচ্ছাসের প্রেক্ষাপটে তার ‘মেঘ থম থম করে’ গানটি এপিক পর্যায়ে পড়ে । আর ‘বিমূর্ত এই রাত্রী আমার’ গানটি বাংলা ভাষায় অন্যতম সেরা রোমান্টিক গানের স্বীকৃতি পেয়েছে । শুনুন তাহলে গানটি…

০২  ঘুড্ডি (১৯৮০)
ghuddiপরিচালক : সৈয়দ সালাউদ্দিন জাকী ।
অভিনয়ঃ সুবর্না মোস্তফা ও আসাদ

কাহিনি সংক্ষেপঃ
সূবর্না আর আসাদের প্রেমের ছবি । তারুন্য ভরা এই ছবিটি আমার সব সময়ের পছন্দ । আর হ্যাপি আকন্দের সেই হৃদয় ছোঁয়া গান যা আজো লাখো তরুন-যুবকদের মাতিয়ে রাখে, বয়স্করা হারিয়ে যান স্মৃতির নস্টালজিয়ায় । ‘আবার এলো যে সন্ধ্যা, শুধু দুজনে.. চলনা ঘুরে আসি..

০৩   রহিম রুপবান ( ১৯৬৫)

rupbanপরিচালক : সালাহউদ্দিন

অভিনয়েঃ সুজাতা, মনসুর,  আনোয়ার হোসেন

কাহিনি সংক্ষেপঃ

রুপবান ও রহিমকে ঘিরে গড়ে ওঠে একটি প্রেম কাহিনি। আমরা অনেকেই বাংলাছায়াছবি রহিম রুপবানের ছবি দেখেছি বা শুনেছি। ১২দিনের শিশুপুত্র রহিমকে ১২বছরের মেয়ে রুপবান বিয়ে করে শিশু স্বামীকে নিয়ে শত ঝড় ঝাপটার মাঝেও ভালবাসা আর দায়ভারের গুরুদায়িত্বে কীভাবে জীবনযাপন করেছে তার কাহিনা।

০৪  বেদের মেয়ে জ্যোৎস্না (১৯৮৯ )

beder mayপরিচালক : তোজাম্মেল হক বকুল

অভিনয়েঃ ইলিয়াস কাঞ্চন, অঞ্জু ঘোষ,আনোয়ার , শওকত আকবর,  বঙ্গরাজ,  প্রবীর মিত্র,  কাজী সাহেব,  রওশন জামিল

কাহিনি সংক্ষেপঃ
বঙ্গরাজের এক পরগনার কাজী সাহেবের একমাত্র দশ বছরের মেয়ে জোসনাকে সাপে কাটে। তাকে বাঁচানোর সকল চেষ্টা ব্যর্থ হলে কলার ভেলায় ভাসিয়ে দেয়া হয় নদীতে। ভাসতে ভাসতে সেই ভেলা নদীর তীরের একটি বেদে বহরের কাছে এসে থামে। বেদে বহরের নিঃসন্তান বেদে সর্দার তাকে ভালো করে তোলে এবং জোসনা নামেই নিজের নাতনির মতো একজন পেশাদার বেদেনি হিসেবে গড়ে তোলে। জোসনা একদিন রাজবাড়ি থেকে সাপখেলা দেখিয়ে ফেরার পথে বঙ্গরাজের উজিরপুত্র মোবারক জোসনার সম্মানহানি করতে চায়, আর এমন সময় রাজকুমার আনোয়ার এসে তাকে উদ্ধার করে। এক পর্যায়ে তাদের মধ্য গভীর প্রেম হয়ে যায়।

০৫  চাওয়া থেকে পাওয়া (১৯৯৬)

পরিচালক : এম এম সরকার
অভিনয়েঃ সালমান শাহ, শাবনুব, ডলি জহুর, প্রবীর মিত্র,  আহমেদ শরীফ,  দিলদার
কাহিনি সংক্ষেপঃ

এই ছবিতে দেখা যায় সালমান শাহ ও শাবনুরের গভীর প্রেম কাহিনি। এই ছবির বেশ কিছু গান খুব জনপ্রিয় হয়েছে। তারমধ্য সাথি তুমি আমার জীবনের খুব হিট করেছে।

০৬   আনন্দ অশ্রু (১৯৯৭)

11896923_851364541621294_2130673986_nপরিচালকঃ শিবলী সাদিক

অভিনয়েঃসালমান শাহ,  শাবনূর,  কাঞ্চি,  ডলি জহুর,  খালেদা আক্তার, কল্পনা সাদেক

কাহিনি সংক্ষেপঃ

ধনী পরিবারে পুত্র সালমান শাহ। গ্রামে যায় বেড়াতে। বেড়াতে গিয়ে গ্রামের এক মেয়ের প্রেমে পড়ে যায়। কিন্তু তার এই প্রেমটাকে কেউ মেনে নিতে চায় না। সালমান শাহকে শহরে নিয়ে আসে। আর তাই সালমান শাহ আস্তে আস্তে মানসিক ভাবে অসুস্থ হয়ে পড়ে। এই ছবির বেশ কিছু গান জনপ্রিয়। সেগুলো হল তুমি আমার এমনই একজন – – – শাবনূর তুমি মোর জীবনের ভাবনা – – – শাবনূর
০৭  কেয়ামত থেকে কেয়ামত (১৯৯৩)

keyamotপরিচালকঃ সোহানুর রহমান সোহান

অভিনয়েঃ সালমান শাহ, মৌসুমী ,রাজীব, আহমেদ শরীফ ,আবুল হায়াত ,ডন
কাহিনি সংক্ষেপঃ

সালমান শাহ ও  মৌসুমীর একটি প্রেম কাহিনি। কিন্তু এই ছবিতে দুইজনের পরিবারই তাদের মেনে নিতে রাজি না। তাই তারা পালিয়ে যায় এবং বিয়ে করে। তাদের পরিবার যখন জানতে পারে তারা দুইজনকে আলাদা করে দেওয়ার চেষটা করে। এই ছবির একটি জনপ্রিয় গান বাবা বলে ছেলে নাম করবে ।

০৮  দারুচিনি দ্বীপ (২০০৭)
daruciniপরিচালকঃ তৌকীর আহমেদ

অভিনয়েঃ রিয়াজ ,জাকিয়া বারী মম, জরি ইমন বিন্দু মোশাররফ করিম মুনমুন আসাদুজ্জামান নূর আবদুল্লাহ আল মামুন ডলি জহুর আবুল হায়াত

কাহিনী সংক্ষেপঃ

একদল স্বপ্নবাজ তরুন তরনীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, ভালোবাসার পাশাপাশি সহজ-সরল পারিবারিক জীবনের নানা ঘটনা উঠে এসেছে এর গল্পে। যে পরিবারগুলো আমাদের পরিচিত পরিবারগুলোর মতই। তারুন্যে পৌছে যাওয়া সন্তানেরা এই গল্পে গুরুপ্ত পেয়েছে বেশি। ছেলেরা একদিন সিদ্ধান্ত নেয় দারুচিনি দ্বীপে বেড়াতে যাবে। মেয়েরাও তাদের সাথে যেতে চায়। একদল ছেলেমেয়ে, দারুচিনি দ্বীপে যাবে। এই নিয়েই শুরু হয় নানা ঘটনা।

০৯  মনপুরা (২০০৯)
monpuraপরিচালকঃ গিয়াসউদ্দিন সেলিম

অভিনয়েঃ চঞ্চল চৌধুরী, ফারহানা মিলি , মামুনুর রশীদ , ফজলুর রহমান বাবু , মনির খান শিমুল

কাহিনী সংক্ষেপঃ

গভীর রাতে প্রভাবশালী গাজীর মানসিক প্রতিবন্ধী ছেলে হালিম একটা খুন করে ফেলে। গাজী সাহেবের ছেলেকে রক্ষা করতে স্ত্রীর পরামর্শে বাড়ির এতিম কাজের ছেলে সোনাইকে মনপুরা দ্বীপে নির্বাসনে পাঠানো হয় যাতে সবাই সোনাইকে দোষী ভাবে। মনপুরা চরে সোনাইয়ের সঙ্গে দেখা হয় পরীর। যত দিন গড়ায় সোনাই আর পরী ততই একে অপরের কাছাকাছি আসে। একদিন চরে এসে গাজী দেখে ফেলে পরীকে। ঠিক করে পাগল ছেলে হালিমের সঙ্গে পরীর বিয়ে দেবে।

১০   দেবদাস (২০১৩)

debdasপরিচালকঃ চাষী নজরুল ইসলাম

অভিনয়েঃ শাকিব খান দেবদাস, অপু বিশ্বাস পার্বতী, মৌসুমী চন্দ্রমুখী,শহীদুজ্জামান সেলিম চুনীলাল

 

১১  ছুঁয়ে দিলে মন (২০১৫)

moonপরিচালকঃ শিহাব শাহীন

অভিনয়েঃআরিফিন শুভ আবীর, জাকিয়া বারী মম ,নীলা মিশা সওদাগর, আলীরাজ, ইরেশযাকের

কাহিনী সংক্ষেপঃ

হৃদয়পুরে জন্ম নেয়া ছেলে আবীর যে ভালোবাসে মিউজিক করতে এবং বন্ধুদের সাথে আড্ডা দিতে সেই আবীরকে হৃদয়পূর থেকে তাড়িয়ে দেয়া হয় নীলাকে ভালোবাসার অপরাধে। নিয়তি আবার তাকে সেই শহরে ফিরিয়ে আনে। সে খুঁজতে থাকে তার ভালোবাসাকে।
১২    হঠাৎ বৃষ্টি (১৯৯৯)

hothatপরিচালকঃ বাসু চ্যাটার্জি

অভিনয়েঃ ফেরদৌস অজিত চৌধুরী, প্রিয়াঙ্কা ত্রিবেদী দীপা নন্দী, রাইসুল ইসলাম আসাদ প্রেমেন্দ্র নন্দী,

 ১৩  সারেং বউ (১৯৭৮)

sarengপরিচালকঃ আবদুল্লাহ আল মামুন

অভিনয়েঃ ফারুক কদম সারেং, কবরী নবিতন, আরিফুল হক মোড়ল, সুজা খন্দকার ,সৈয়দ হাসান ইমাম, গোলাম মুস্তাফা ,মন্টু চাচা
কাহিনী সংক্ষেপঃ

কদম সারেং জাহাজে কাজ করে অনেক দিন পর ফিরে আসে নিজ বাড়িতে, তারপর ভালবেসে বিয়ে করে নবিতনকে। বিয়ের কিছু দিন পরে আবার চলে যায় জাহাজের কাজে, কদম চলে যাওয়ান মাঝে মাঝেই নবিতনের কাছে চিঠি ও টাকা পাঠায়। কিন্তু গ্রামের প্রভাবশালী মোড়ল (আরিফুল হক) ডাক পিয়নকে হাত করে সেইসব চিঠি ও টাকা নিয়ে নেয়, যাতে করে নবিতনের সংসারে অভাব চলে আসে। আর এই অভাবের সুযোগে নবিতনকে তার লালসার শিকার বানাতে চায়, কিন্তু নবিতন নিজে গায়ে খেঁটে ঢেঁকিতে ধান বেঁনে কোন মতে সংসার চালায়। এদিকে কদমকে মন্টু চাচা পকেটে অবৈধ মাল পুরে দিলে পুলিশ ধরে নিয়ে যায়, সাজার মেয়াদ শেষ হলে সে ফিরে আসে নিজ গ্রামে। ততক্ষনে চক্রান্তকারী মোড়ল কদমের চাচাতো ভাইয়ের সাথে নবিতনের বিয়ে ঠিক করে, কিন্তু কদম ফিরে আসাতে সব ঠান্ডা হয়ে যায় খুশিতে বুক ভরে ওঠে নবিতনের।

১৪  এক কাপ চা (২০১৪)
ak cup caপরিচালকঃ নঈম ইমতিয়াজ নেয়ামুল

অভিনয়েঃ মৌসুমী ঋতুপর্ণা, আলমগীর ,হুমায়ূন ফরীদি ,রাজ্জাক ,ফেরদৌস

কাহিনী সংক্ষেপঃ

কলেজ শিক্ষক শফিক কলেজের লাইব্রেরিয়ান দীপার প্রেমে পড়লেও তা মুখ ফুটে বলতে পারেন না। প্রতি সকালে তিনি দীপা’র টেবিলে একটা করে গোলাপ রেখে যান। শফিক যতটা লাজুক, দীপা ততটাই সপ্রতিভ। অবশেষে শফিক তার মনের কথা খুলে বলার জন্য দীপাকে চায়ের আমন্ত্রন জানায়। দীপা তখন জনৈক গোমেজের বাড়িতে পেয়িং গেস্ট থাকেন যার ছেলে গুরুতর অসুস্থ। চায়ের দাওয়াতে দীপা যেতে না চাওয়ায় শফিক নিজেই ফুল নিয়ে হাজির হন দীপার বাসায়। জানতে পারেন গোমেজের ছেলেকে বাঁচাতে দরকার বিশেষ ইঞ্জেকশন। এই ইঞ্জেকশন আনতে গিয়েই বিভিন্ন ঘটনায় জড়িয়ে পড়েন শফিক।
১৫  আমার আছে জল (২০০৮)

jolপরিচালকঃ হুমায়ূন আহমেদ

অভিনয়েঃ জাহিদ হাসান, জামিল, ফেরদৌস, সাব্বির, বিদ্যা সিনহা, মিম দিলশাদ, মেহের আফরোজ শাওন, নিশাত, পীযূষ বন্দ্যোপাধ্যায় পুলিশের আইজি (অবসর প্রাপ্ত), জয়ন্ত চট্টোপাধ্যায়
প্রতিক্ষন/এডমি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G