প্রথমবারের মতো বিএসএমইউতে পরিচ্ছন্নতা অভিযান

প্রথম প্রকাশঃ জানুয়ারি ২৩, ২০১৭ সময়ঃ ৫:৪৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫১ অপরাহ্ণ

bsmu

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো সবাইকে নিয়ে পরিস্কার-পরিচ্ছন্নতা কর্মসূচীর উদ্যেগ নেওয়া হয়। এখন থেকে প্রতি মাসে একবার করে এ কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

রবিবার দুপুর ১২টায় ডি ব্লকের সামনে এ আয়োজনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

‘আমাদের ক্যাম্পাস আমরাই পরিস্কার রাখব’এ স্লোগানের মধ্য দিয়েই কর্মসূচির শুরু হয় এবং তা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন উপস্থিত সকলে।

উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান এ বিষয়ে বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয় ও হাসপাতালের জন্য পরিস্কার-পরিচ্ছন্নতা কর্মসূচী অত্যন্ত গুরুত্বপূর্ণ। পৃথিবীর বিভিন্ন দেশের প্রতিষ্ঠানসমূহে দৈনন্দিন পরিস্কার-পরিচ্ছনতা কার্যক্রম ছাড়াও সপ্তাহে ১ দিন নিজ নিজ অফিসে বিশেষ পরিস্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পন্ন করে থাকে। হাসপাতালের এ ধরণের কার্যক্রম আরও জরুরি। কারণ হাসপাতালের পরিবেশ যত পরিস্কার-পরিচ্ছন্ন থাকবে রোগ-জীবাণু তত কম ছড়াবে এবং সংক্রমণের হার তত কম থাকবে।এখন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সকল অফিস, বিভাগ ও ওয়ার্ডে প্রতি মাসে অত্যন্ত ১বার পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হবে’।

উপস্থিত বক্তারা বলেন, ‘পরিস্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। পরিস্কার-পরিচ্ছন্নতার সাথে মানদণ্ডের প্রশ্নটিও জড়িত। বাড়িতে আমরা যেভাবে নিজেরাই নিজেদের বাসা-বাড়ি পরিচ্ছন্ন রাখি। এখন থেকে আমাদের নিজ নিজ অফিস, বিভাগ ও ওয়ার্ডসমূহ নিজেরাই একইভাবে পরিস্কার-পরিচ্ছন্ন রাখবো’।

এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, সাবেক উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. মোঃ রুহুল আমিন মিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ আলী আসগর মোড়ল, মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল্লাহ আল হারুন প্রমুখসহ সম্মানিত জ্যেষ্ঠ শিক্ষক, কর্মকর্তা, নার্স, কমচারী, পরিস্কার-পরিচ্ছন্নতা কর্মীবৃন্দ।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G