ব্লগার অনন্ত হত্যার বিচার শুরু

প্রকাশঃ মে ২৩, ২০১৭ সময়ঃ ৩:৫৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৫৭ অপরাহ্ণ

অনন্ত বিজয় দাশ (ফাইল ছবি)

বিজ্ঞান বিষয়ক লেখক ও গণজাগরণ মঞ্চের সংগঠক ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলায় ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) গঠন করেছেন আদালত।

আজ মঙ্গলবার সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা অভিযোগ গঠন করে মামলার বিচার কার্যক্রম শুরুর আদেশ দেন। একই সঙ্গে আদালত পলাতক তিন আসামিকে দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনার আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের পিপি অ্যাডভোকেট মফুর আলী বলেন, এর আগে গত ৮ মে এই ছয়জনকে আসামি করে দেয়া চার্জশিট আদালতে গৃহীত হয়। আটক তিন আসামিকে আদালতে হাজির করার পর শুনানি শেষে বিচারক আকবর হোসেন মৃধা এই আদেশ দেন। তবে সাক্ষ্যগ্রহণের দিন এখনও ঠিক হয়নি। আদালত বিকালে সাক্ষ্যগ্রণের দিন ঠিক করে আদেশ দিতে পারে।

অভিযুক্ত ছয় আসামি হলেন- আবুল হোসেন (২৫), ফয়সাল আহমদ (২৭), মামুনুর রশীদ (২৫), মান্নান ইয়াইয়া ওরফে মান্নান রাহী ওরফে এবি মান্নান ইয়াইয়া ওরফে ইবনে মঈন (২৪), আবুল খায়ের ওরফে রশীদ আহমদ (২৫) এবং সাফিউর রহমান ফারাবী ওরফে ফারাবী সাফিউর রহমান (৩০)। এদের মধ্যে আবুল, ফয়সাল ও হারুন পলাতক। আর বাকি তিনজন গ্রেফতার হয়ে সিলেট কেন্দ্রীয় কারাগারে আছেন।

চার্জশিটে পাঁচজনকে আসামি করা হলেও সম্পূরক অভিযোগপত্রে নতুন করে যুক্ত করা হয়েছে উগ্রপন্থী ব্লগার সাফিউর রহমান ফারাবীর নাম। চার্জশিট থেকে অব্যাহতি দেয়া হয়েছে ফটো সাংবাদিক ইদ্রিসসহ ১০ জনকে।

গত বছরের ২৮ অগাস্ট ৩০২ ও ৩০ ধারায় পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশের সিআইডি বিভাগ। অভিযোগপত্রটি আদালতে উপস্থাপন করা হলে পর্যবেক্ষণ আদেশে অধিকতর তদন্তের নির্দেশ দেওয়া হয়।

গত ১৮ জানুয়ারি সন্ত্রাসবিরোধী ধারা যুক্ত করে সম্পূরক অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক আরমান আলী।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১২ মে সকালে কর্মস্থলে যাওয়ার উদ্দেশে বাসা থেকে বের হয়ে নগরের সুবিদ বাজারের নূরানী আবাসিক এলাকায় নিজ বাসার অদূরে দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করে অনন্ত বিজয় দাশকে (৩২)। পেশায় ব্যাংকার অনন্ত বস্তুবাদ ও যুক্তিবাদ নিয়ে ব্লগে লেখতেন। তার লেখা ও সম্পাদিত বিজ্ঞান বিষয়ক বই রয়েছে। বিজ্ঞান বিষয়ক ছোট কাগজ ‘যুক্তি’ নামে একটি পত্রিকা নিয়মিত সম্পাদনা করতেন তিনি। সিলেটে পরিচালিত বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিলেরও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন অনন্ত বিজয়।

ঘটনার একদিন পর অনন্তের বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে মহানগরের বিমানবন্দর থানায় অজ্ঞাত চারজনকে আসামি করে হত্যা মামলা করেন।

প্রতিক্ষণ/এডি/সাই

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G