যে খাবারগুলো আপনাকে সিগারেট থেকে দূরে রাখবে

প্রথম প্রকাশঃ মে ৩১, ২০১৬ সময়ঃ ৭:১৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:২১ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

480300-cigarette-1355641747-549-640x480

আজ বিশ্ব তামাকমুক্ত দিবস। অনেকদিন থেকেই হয়তো আপনি সিগারেট ছাড়তে চাইছেন। কিন্তু শত ইচ্ছা থাকা সত্ত্বেও প্রাণঘাতী এই নেশাটা ছাড়তে পারছেন না। তাহলে আজকের এই দিনে জেনে নিন এমন কিছু খাবারের নাম যা আপনাকে সিগারেট অভ্যাস ছাড়াতে সাহায্য করবে।

১। দুধঃ অনেকেই হয়তো জানেন না দুধ খাওয়ার পর সিগারেট খেলে প্রচণ্ড তেতো লাগে।সিগারেট ছাড়তে চাইলেও যদি সিগারেট খেতে কখনো ইচ্ছা হয় তাহলে অল্প দুধ খান। সিগারেটের তিতকুটে স্বাদই আপনাকে এই বদভ্যাস ছাড়তে সাহায্য করবে।

২। দইঃ শুধু দুধ খেলেই নয়, দুগ্ধজাত সমস্ত খাবার খাওয়ার পরই সিগারেট তেতো লাগে। তাই নিয়মিত দই খান। এটা স্বাস্থ্যের জন্যও ভাল, নেশা কাটাতেও সাহায্য করবে।

৩। বাদামঃ প্রতি দিন খান একমুঠো বাদাম আপনাকে সিগারেট ছাড়তে সাহায্য করবে। এর থেকে পাওয়া এনার্জি, প্রোটিন ও প্রচুর স্বাস্থ্যকর খনিজ ধীরে ধীরে আপনাকে নেশা ছাড়তে সাহায্য করবে।

৪। ভিটামিন সি যুক্ত ফলমূলঃ কমলা, লেবু, বেদানার মতো ভিটামিন সি যুক্ত ফলগুলো আপনার সিগারেট ছাড়ার ইচ্ছা পূরণে দারুণ সহায়তা করবে। সাধারণত যাদের ধূমপানের অভ্যাস থাকে তাদের ফল খাওয়ার অভ্যাস থাকে না। লেবু জাতীয় ফল খাওয়ার অভ্যাস তৈরি করলে সিগারেট খাওয়া ছাড়তে পারবেন।

৫। নোনতা স্ন্যাকসঃ দুধের মতোই নোনতা খাবারের পর সিগারেট খেলেও মুখ বিস্বাদ হয়ে যায়। তাই অবশ্যই সঙ্গে রাখুন নোনতা স্ন্যাকস।অফিসে বা কাজের মাঝে সিগারেট খেতে ইচ্ছা হলে নোনতা স্ন্যাকস খেয়ে নিন।

৬। টাটকা ফলের শরবতঃ সিগারেট ছাড়ার পর শরীরের ভারসাম্য কিছুটা এলোমেলো হয়ে যায়। এই এলোমেলো ভাব কাটাতে টাটকা ফলের শরবত খুব কাজে দেয়।

৭। কাঁচা সবজিঃ সিগারেটের নেশা কাটাতে ফলের মতোই দারুণ কাজ করে কাঁচা সবজি। শিম, গাজর প্রভৃতি সবজি সরু সরু করে কেটে অফিসের লাঞ্চে নিয়ে যেতে পারেন। সিগারেট খাওয়ার ইচ্ছা হলে এই সব্জি খান। নেশা কাটবে।

৮। সুগার ফ্রি চুইংগামঃ  সিগারেটের নেশা ছাড়ার জন্য মুখে কিছু রাখতে পারেন। মিষ্টি জাতীয় খাবার নেশা ছাড়ানোর পথে বাধা হতে পারে। সুগার ফ্রি চুইংগাম বা মিন্ট রাখুন মুখে। এতে মুখের স্বাদ নষ্ট হয়ে যাবে। সিগারেট খেতে ইচ্ছা হলে সবজি খাবেন।

 

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G