রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে এল নটিক্যাল আলিয়া

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৪, ২০১৭ সময়ঃ ১২:৪৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪২ অপরাহ্ণ

Rohingya migrants stand and sit on a boat drifting in Thai waters off the southern island of Koh Lipe in the Andaman sea on May 14, 2015. The boat crammed with scores of Rohingya migrants -- including many young children -- was found drifting in Thai waters on May 14, according to an AFP reporter at the scene, with passengers saying several people had died over the last few days. AFP PHOTO / Christophe ARCHAMBAULT (Photo credit should read CHRISTOPHE ARCHAMBAULT/AFP/Getty Images)

বাংলাদেশে বসবাসকারী রোহিঙ্গা শরণার্থীদের জন্য ২২০০টন ত্রাণসামগ্রী নিয়ে চট্টগ্রাম বন্দরে ভিড়ল মালয়েশিয়ার জাহাজ ‘নটিক্যাল আলিয়া’। আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রোহিঙ্গাদের মধ্যে এসব ত্রাণ বিতরণ করবে।

৩ নভেম্বর মালয়েশিয়া থেকে রওনা দেয় জাহাজটি। এই জাহাজে আছে আট লাখ ডলার মূল্যের খাদ্যসামগ্রী, ৫০ লাখ ডলার মূল্যের কাপড়চোপড় এবং সাড়ে তিন লাখ ডলার মূল্যের অন্যান্য জিনিস। এই জাহাজে অবস্থান করছেন ১৩টি দেশের দুই শতাধিক স্বেচ্ছাসেবক, চিকিৎসক দল ও সংবাদকর্মী। ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে কাপড়চোপড়, কম্বল, ওষুধপথ্য ও নিত্যপ্রয়োজনীয় জিনিস।

গত ৯ অক্টোবর রাখাইন রাজ্যের তিনটি পুলিশ ফাঁড়িতে হামলার ঘটনায় তিন পুলিশসহ ১৮ ব্যক্তি নিহত হয়। এরপর সেখানে সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করে সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনী। সেনাবাহিনীর অত্যাচার-নির্যাতন ও দমন-পীড়নের মুখে গত চার মাসে রাখাইন রাজ্য থেকে অন্তত ৯০ হাজার রোহিঙ্গা পালিয়ে আসে বাংলাদেশের টেকনাফ ও উখিয়ায়। তার আগেই অনেক বছর ধরে চার লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে বসবাস করছে।

শুরু থেকে নিপীড়ন ও হত্যাযজ্ঞের প্রতিবাদে সরব মুসলিম রাষ্ট্র মালয়েশিয়ার সরকার। এ ব্যাপারে বিশ্বের অন্যান্য মুসলিম রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানান মালয়েশিয়া প্রধানমন্ত্রী নাজিব আব্দুল রাজাক। রোহিঙ্গাদের মানবিক সহায়তাস্বরূপ মালয়েশিয়ার ত্রাণবাহী এই জাহাজ বাংলাদেশে আসে।

প্রতিক্ষণ/এডি/নাজমুল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G