আজ সালমান শাহের জন্মদিন

প্রথম প্রকাশঃ সেপ্টেম্বর ১৯, ২০১৫ সময়ঃ ৩:৫২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৫৪ অপরাহ্ণ

নিজেস্ব প্রতিবেদক

 

salman9

নব্বইয়ের দশকের অন্যতম সুদর্শন নায়ক সালমান শাহের আজ ৪৪তম জন্মদিন। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন সালমান শাহ। তার আসল নাম শাহরিয়ার চৌধুরী ইমন। তার পিতার নাম কমর উদ্দিন চৌধুরী ও মাতার নাম নীলা চৌধুরী। তিনি ১৯৮৭ সালে ধানিমন্ডির আরব মিশন স্কুল থেকে এসএসসি পাশ করেন। পরবর্তীতে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে এইচএসসি এবং মালেকা সায়েন্স কলেজ, ধানমন্ডি থেকে স্নাতক শেষ করেন। চলচ্চিত্র জীবনে সবার কাছে ‘সালমান শাহ’ বলেই পরিচিত ছিলেন তিনি।

১৯৮৫-৮৬ সালের দিকে হানিফ সংকেতের গ্রন্থনায় ‘কথার কথা’ নামে একটি ম্যাগাজিনে ‘নামটি ছিল তার অপূর্ব’ শিরোনামের একটি মিউজিক ভিডিও পরিবেশিত হয়। আর এই মিউজিক ভিডিও এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন সালমান শাহ। এই অভিনয়ের মাধ্যমেই সালমান শাহ মিডিয়াতে প্রথম আলোচিত হন। আরও কয়েক বছর পর অবশ্য তিনি আব্দুল্লাহ আল মামুনের প্রযোজনায় ‘পাথর সময়’ নাটকে একটি ছোট চরিত্রে এবং কয়েকটি বিজ্ঞাপন চিত্রেও কাজ করেছিলেন। তার অভিনীত উল্লেখযোগ্য টিভি নাটকগুলো হলো পাথর সময়,  ইতিকথা, আকাশ ছোঁয়া, সব পাখি ঘরে ফেরে, সৈকতে সারস ইত্যাদি এবং উল্লেখযোগ্য ছবিগুলো মধ্যে  কেয়ামত থেকে কেয়ামত,  তুমি আমার, অন্তরে অন্তরে,  সুজন সখী, স্বপ্নের ঠিকানা, প্রেমযুদ্ধ, এই ঘর এই সংসার, স্বপ্নের পৃথিবী, সত্যের মৃত্যু নেই, মায়ের অধিকার, চাওয়া থেকে পাওয়া, স্বপ্নের নায়ক, আনন্দ অশ্রু ইত্যাদি।

salman8

আজ জনপ্রিয় এই চিত্রনায়কের জন্মবার্ষিকী উপলক্ষে এফডিসিতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও তারকা মেলার আয়োজন করেছে সালমান শাহ স্মৃতি পরিষদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এমপি। বিশেষ অতিথি থাকবেন চিত্রপরিচালক সোহানুর রহমান, দেলোয়ার জাহান ঝন্টু, চিত্রনায়ক রুবেল, অমিত হাসান, জায়েদ খান, সাংবাদিক রফিকুজ্জামান, মো. আওলাদ হোসেন, আবুল হোসেন মজুমদার, রেদুয়ান খন্দকার ও সালাম মাহমুদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সালমান শাহ স্মৃতি পরিষদের সভাপতি এসএম শফি। উদ্বোধন করবেন সালমান শাহ’র মা নীলা চৌধুরী। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি এই আয়োজনে নায়ক-নায়িকা, গায়ক-গায়িকার সঙ্গে এবার সম্মাননা দেওয়া হবে এক সালমান শাহ ভক্তকে।

salman5

আয়োজকরা জানান, সালমান শাহর মা নীলা চৌধুরীকে এ আয়োজনের মাধ্যমে দীর্ঘদিন পর জনসম্মুখে দেখা যাবে। রাজনীতিবিদ ও কণ্ঠশিল্পী হিসেবে নীলা চৌধুরীর বেশ নাম ছিল। কিন্তু ছেলে সালমান শাহের মৃত্যুর পর অন্তরালে চলে যান তিনি। অনুষ্ঠানে কেক কেটে তিনি ছেলের জন্মদিনের উৎসবের সূচনা করবেন।

সম্মাননা পাচ্ছেন রুবেল, জায়েদ খান, অমিত হাসান, ফেরদৌস, মৌসুমী, শিল্পী, আগুন, কনকচাঁপা, সোহানুর রহমান সোহান, দেলোয়ার জাহান ঝন্টু ও সালমান শাহ’র ভক্ত শাহিদা স্বর্ণা।

সালমান শাহ স্মৃতি পরিষদের সভাপতি এসএম শফি বলেন, ‘এবারের অনুষ্ঠানটি দুটি কারণে বিশেষ ভাবে আলোচিত। এক, শ্রেষ্ঠ সালমান শাহ ভক্তকে সম্মানিত করা ও দুই, সালমান শাহর মা নীলা চৌধুরী অনুষ্ঠানের উদ্বোধনসহ সালমান শাহকে নিয়ে স্মৃতিচারণ করবেন।’

 

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G