এক্সেস কন্ট্রোল- আধুনিক সিকিউরিটির অনন্য উপাদান

প্রকাশঃ নভেম্বর ২৬, ২০১৯ সময়ঃ ৭:১৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:১৭ অপরাহ্ণ

অফিস আদালতে কিংবা যে কোন প্রতিষ্ঠানে যে কেউ যেকোনো সময়ে ঢুকে পড়ে। কিন্তু আধুনিকতার এই যুগে আছে এক্সেস কন্ট্রোল ডিভাইসের মতো অত্যাধুনিক যন্ত্র। এটা ব্যবহার করলে শুধুমাত্র যাদেরকে এক্সেস দিবে শুধু তারাই ঢুকতে পারবে। এতে নিরাপত্তা বৃদ্ধি পাচ্ছে। অফিস, বাসা, শপিং মল, গার্মেন্টস, হসপিটাল থেকে শুরু করে প্রত্যেক দরকারি স্থানে রয়েছে এক্সেস কন্ট্রোল এর বহুমুখি ব্যবহার। এক্সেস কন্ট্রোল কী, কীভাবে কাজ করে এবং কীভাবে ব্যবহার করবেন সেটা নিয়ে কিছু কথা আলোচনা করবো।

এক্সেস কন্ট্রোল কী: এক্সেস কন্ট্রোল হল আধুনিক সিকিউরিটি যে স্থানে অনুমোদিত ব্যক্তি ছাড়া অন্য কারো প্রবেশের নিষেধাজ্ঞা থাকে, এবং প্রবেশ করতে হলে ফিঙ্গারপ্রিট, কার্ডপাঞ্চ, ফেস ডিটেকশন ইত্যাদি ব্যবহার করেই ঢুকতে হবে; যার পুরাটায় নিয়ন্ত্রণ করা যাবে আপনার কম্পিউটার দিয়ে।

এক্সেস কন্ট্রোল কীভাবে কাজ করে:
> পাসওয়ার্ড পিন বা কোড এর মাধ্যমে।
> স্মার্ট কার্ডের মাধ্যমে।
> বায়োমেট্রিক বা ফিঙ্গার প্রিন্ট পদ্ধতির মাধ্যমে।
> ফেস / রেটিনা ডিটেকশন এর মাধ্যেমে

এছাড়া এক্সেস কন্ট্রোল নিয়ন্ত্রণ যন্ত্রটি আপনার অফিসে স্থাপনের মাধ্যমে আপনি পাচ্ছেন সকল কর্মকর্তা ও কর্মচারীদের অফিস প্রবেশের সঠিক সময়, দৈনন্দিন হাজিরা, কে কতবার অফিস থেকে বের হলো, কতবার প্রবেশ করল তার সবকিছু জানা যাবে।

বর্তমান সময়ে বাংলাদেশের বাজারে এক্সেস কন্ট্রোল এর চাহিদা অনেক বেড়ে গেছে। বিশ্ববিখ্যাত ব্রান্ডের কয়েকটি এক্সেস কন্ট্রোল প্রস্তুতকারক হল: Virdi, ZKTeco, Anviz, Soyal, Onspot, SecuGen। তার মধ্যে ZKTeco বাংলাদেশে বহুল প্রচলিত। বিভিন্ন বড় কোম্পানির সাথে বেশকিছু অনলাইন শপেও এক্সেস কন্ট্রোল পাওয়া যায়।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

ডিসেম্বর ২০১৯
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« নভেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
20G