এ কাশ্মীর ফাইলস: ইসরায়েলি চলচ্চিত্র নির্মাতা নাদাভ ল্যাপিডের মন্তবে বিতর্ক

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৯, ২০২২ সময়ঃ ৪:৩৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩৯ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত কাশ্মীর নিয়ে একটি বিতর্কিত বলিউড ফিল্ম নিয়ে ইসরায়েলি চলচ্চিত্র নির্মাতা নাদাভ ল্যাপিডের করা মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ইন্ডিয়ার (আইএফএফআই) জুরি প্রধান নাদাভ ল্যাপিড অনুষ্ঠানে দ্য কাশ্মীর ফাইলস-এর অন্তর্ভুক্তির সমালোচনা করেছেন।

ছবিটিকে ‘প্রপাগান্ডা’ হিসেবে বর্ণনা করে তিনি বলেন, এটি প্রতিযোগিতা বিভাগে অন্তর্ভুক্ত হওয়ায় তিনি ‘মর্মাহত’। একটি বিশাল বাণিজ্যিক সফলতা ছবিটি মুক্তির সময় বিতর্কের জন্ম দিয়েছিল।

১৯৯০-এর দশকে ভারত-শাসিত কাশ্মীর থেকে হিন্দুদের নির্গমনের সময় সেট করা ছবিটি একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রের কাল্পনিক গল্প বলে যে তার কাশ্মীরি হিন্দু বাবা-মাকে ইসলামি জঙ্গিরা হত্যা করেছে।

১৯৯০-এর দশকে হাজার হাজার কাশ্মীর পণ্ডিত – এই অঞ্চলের একটি সংখ্যালঘু গোষ্ঠী – ১৯৮০ এর দশকের শেষের দিকে শুরু হওয়া ভারতীয় শাসনের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের সময় তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যায়। কাশ্মীর উপত্যকা থেকে পালিয়ে আসা অনেকেই আর ফিরে আসেননি।

মিঃ ল্যাপিডের মন্তব্য সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করার পর, আইএফআই জুরি বোর্ড বলেছে যে তার মন্তব্য “সম্পূর্ণভাবে তার ব্যক্তিগত মতামত”।

ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত নাওর গিলনও চলচ্চিত্র নির্মাতাকে একটি খোলা চিঠিতে মিঃ ল্যাপিডের সমালোচনা করেছেন। বলেছেন, “একজন মানুষ হিসাবে আমি লজ্জিত বোধ করি এবং আমাদের হোস্টদের কাছে তাদের উদারতা এবং বন্ধুত্বের জন্য যে খারাপ পদ্ধতিতে আমরা তাদের শোধ করেছি তার জন্য ক্ষমা চাইতে চাই।”

টুইটারে তার বিবৃতি শেয়ার করেছেন দ্য কাশ্মীর ফাইলসের প্রধান অভিনেতা অনুপম খের।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G