কাতার বিশ্বকাপ : ইউক্রেনীয় ফুটবল ভক্তরা পোল্যান্ড এবং ইংল্যান্ডকে সমর্থন করে

প্রথম প্রকাশঃ নভেম্বর ১৪, ২০২২ সময়ঃ ১০:৪১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৪১ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

অনেকেই বিশ্বকাপ আসরে মিত্রদের খেলার সমর্থন করবে। যা মূলত যুদ্ধ পরিস্থিতি মাঠ স্পর্শ করবে। ইউক্রেনের কিছু লোকের জন্য এখন ফুটবল অন্তহীন বিমান হামলার সাইরেন। রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলা এবং যুদ্ধের অন্যান্য কঠোর বাস্তবতা থেকে ইউক্রেনীয়রা বিভ্রান্ত হয়ে পড়েছে।

২০২২ কাতার বিশ্বকাপে আগ্রহ স্বাভাবিকের চেয়ে বেশি হবার কথা শোনা যাচ্ছে, ভক্তরা টুর্নামেন্টের জন্য উন্মুখ আছে। ভলোদিমির ম্যাকলিয়াকভ একজন ২৬ বছর বয়সী ম্যানচেস্টার সিটির ভক্ত। যিনি মূলত খারকিভের বাসিন্দা কিন্তু এখন পশ্চিম ইউক্রেনে বসবাস করছেন। তিন বলেছেন, বর্তমান পরিস্থিতিতে যদিও বড় ইভেন্টের জন্য তারা প্রস্তুত নয় ইউক্রেনীয়রা। তবুও তিনি তার যথাসাধ্য চেষ্টা করবেন। খেলা দেখার জন্য।

এই কঠিন বাস্তবতা প্রমাণিত হতে পারে যেহেতু রাশিয়া সাম্প্রতিক মাসগুলিতে ইউক্রেনের বিদ্যুৎ শক্তির উপর আঘাত করেছে, যার ফলে বিদ্যুতের ঘাটতি এবং ব্ল্যাকআউট হয়েছে৷

ম্যাকলিয়াকভ তার প্রিয় ইউক্রেনীয় জাতীয় দলকে সমর্থন করতেন যদি তারা একটি প্লে-অফ খেলায় ওয়েলসের কাছে হেরে বাছাই পর্ব থেকে বিদায় না নিত।

যে কারণে এই বিশ্বকাপে অনেক ইউক্রেনীয় ফুটবল ভক্তদের মত, পোল্যান্ড এবং ইংল্যান্ডকে যুদ্ধের সময় তাদের সমর্থনের জন্য কৃতজ্ঞতা স্বরূপ সমর্থন জানাবেন।

যেহেতু রাশিয়া ২৪ ফেব্রুয়ারী ইউক্রেনে তার আক্রমণ শুরু করেছে, পোল্যান্ড প্রায় ১.৫ মিলিয়ন ইউক্রেনীয় শরণার্থীকে স্বাগত জানিয়েছে এবং প্রায় ৩ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে।

যুক্তরাজ্য ইউক্রেনকে প্রায় ৪ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিয়েছে। এটি একটি শক্তিশালী কূটনৈতিক মিত্রও হয়েছে।

“আমি পোল্যান্ডের কাছে অত্যন্ত কৃতজ্ঞ কারণ তারা ইউক্রেনকে সাহায্য করছে,” ম্যাকলিয়াকভ বলেছেন। পোল্যান্ডের ফুটবল দলের ইউক্রেনের সাথে সংহতি দেখানোর অনেক উদাহরণ রয়েছে।

মার্চে রাশিয়ার সাথে বিশ্বকাপ বাছাইপর্বের খেলার কথা ছিল পোল্যান্ডের। দলের অধিনায়ক রবার্ট লেভান্ডোস্কির নেতৃত্বে ম্যাচ বয়কট করে এবং খেলতে অস্বীকৃতি জানায়।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G