কাপড়ের দাগ দূর করবেন যেভাবে

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ২৭, ২০১৫ সময়ঃ ৭:৪৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১৩ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

ink

মনের অজান্তেই চকলেট, আইসক্রিম, সস বা কলমের কালির দাগ লেগে যেতে পারে আপনার কাপড়ে। অনেক সময় এসব দাগ দূর করা বেশ কঠিন হয়ে পড়ে। আসুন আজ জেনে নিই কাপড়ের দাগ দূর করার কিছু সহজ ঘরোয়া পদ্ধতি।

  • কাপড়ে কলমের কালির দাগ লেগে গেলে দাগের উপর ২-৩ ফোঁটা হ্যান্ড স্যানিটাইজার লাগান। টুথব্রাশ দিয়ে দাগের উপর ঘষুন। তারপর বেকিং পাউডারের পেস্ট লাগিয়ে ১৫ মিনিট রেখে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • চা, কফি, জুস এবং বমির দাগ উঠানোর জন্য পানিতে সাদা ভিনেগার দিয়ে তাতে কাপড়টি ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন। দাগের পরিমাণ বেশি হলে ৩ ভাগ ভিনেগার ও ১ ভাগ পানির মিশ্রণে কাপড়টি সারারাত ভিজিয়ে রাখুন।
  • চুইং গাম যদি কাপড়ে লেগে যায় তাহলে প্রথমে বরফের টুকরা দিয়ে জায়গাটি ম্যাসাজ করুন। ১০ মিনিট পর ছুরি দিয়ে কাপড় থেকে চুইং গাম আলাদা করে নিন। যদি না উঠতে চায় তাহলে এর উপরে সামান্য গ্লিসারিন দিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর গাম আলাদা করে ফেলুন।
  • মাটির দাগ সহজে উঠতে চায় না। এই কঠিন দাগ দূর করার জন্য সবচেয়ে কার্যকরী উপায় হচ্ছে ব্লিচিং পাউডার ব্যবহার করা।  ২ টেবিল চামচ ব্লিচিং পাউডার পানির সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি কাদার দাগের উপর লাগিয়ে কিছুক্ষণ রেখে দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ চলে গেছে।
  • জামা কাপড় বা বিছানার চাদর থেকে শিশুদের প্রস্রাবের দাগ দূর করতে হলে হালকা গরম পানিতে সাদা ভিনেগার মিশিয়ে নিন। তারপর এতে কাপড়টি আধা ঘণ্টা যাবৎ ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন।
  • চকলেট এবং রক্তের দাগ দূর করার জন্য মিট টেন্ডারাইজার ব্যবহার করা যায়। সেক্ষেত্রে দাগের জায়গাটিকে একটু ভিজিয়ে তার উপর মিট টেন্ডারাইজার  ছিটিয়ে দিয়ে ১ ঘন্টা রেখে দিন। তারপর ব্রাশ দিয়ে শুকনো টেন্ডারাইজার ঝেড়ে ধুয়ে ফেলুন।
  • আইসক্রিমের দাগ দূর করতে হলে দাগের উপর লেবুর রস লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর আস্তে আস্তে ঘষে ওয়াশিং পাউডার দিয়ে ধুয়ে ফেলুন।
  • যদি এমন হয় যে কাপড়ে কিসের দাগ লেগেছে তা বুঝা যাচ্ছে না, তাহলে নন জেল টুথপেস্ট এর সাথে ১ টেবিল চামচ ৩% হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। একটি নরম কাপড়ে পেস্টটি লাগিয়ে দাগের জায়গায় ঘষুন। তারপর ধুয়ে ফেলুন।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G