ঘাড়ের কালো দাগ নিয়ে বিরক্ত?

প্রথম প্রকাশঃ মার্চ ১৩, ২০১৬ সময়ঃ ৩:২০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:২২ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

black-shed

পার্টিতে যাবেন, শাড়ি পড়লেন। কিন্তু আয়নায় নিজেকে ভালোভাবে দেখতেই চোখে পড়ে গেলো ঘাড়ের কালো দাগগুলো। মনের মধ্যে আত্মবিশ্বাসের অভাব দেখা দিল তখন। অনেকেরই মুখ উজ্জ্বল হলেও ঘাড়ে কালো ছোপ ছোপ দাগ থাকে, যা তার পুরো সৌন্দর্যকে নষ্ট করে দেয়। কালচে ঘাড়ের কারণে সব সময়েই বেশ অস্বস্তিতে থাকতে হয়। এছাড়া এই দাগের কারণে বড় গলার পোশাক পড়তেও স্বাচ্ছন্দ্য বোধ হয় না। তবে সঠিক যত্ন নিলেই ঘাড়ের কালো দাগ দূর করা সম্ভব। চলুন জেনে নিই কীভাবে এই দাগ দূর করা যায়-

শসার রস

cucumber

শসার রস ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট পর পানি অথবা গোলাপজল দিয়ে ধুয়ে ফেলুন। অথবা লেবুর রসের সঙ্গে শসার রস মিশিয়ে তুলায় নিয়ে ঘাড়ে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে দাগ অনেকাংশে কমে যাবে।

লেবুর রস

lemon

লেবুর রস ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে গোলাপজলের সঙ্গে লেবুর রস মিশিয়ে ঘাড়ে লাগান। দেখবেন, ঘাড়ের কালো দাগ আর থাকবে না।

মধু

টমেটোর রসের সঙ্গে মধু মিশিয়ে ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর হালকা ম্যাসাজ করুন। এবার হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে নিয়মিত এই প্যাক ব্যবহার করুন।

টক দই

টক দই দিয়ে পাঁচ মিনিট ঘাড়ে ম্যাসাজ করুন। এবার হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিনদিন এভাবে ম্যাসাজ করুন।

আলুর রস

potato

আলুর রস ঘাড়ে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ঘাড়ের কালো দাগ দূর হয়ে উজ্জ্বল হবে।

অলিভ অয়েল

অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ঘাড়ে ২০ মিনিট ম্যাসাজ করুন। নিয়মিত এই তেল দিয়ে ম্যাসাজ করলে ঘাড়ের দাগ দ্রুত দূর হবে।

নারকেল তেল

নারকেল তেলের সঙ্গে পানি মিশিয়ে ঘাড়ে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। এবার কয়েক ঘণ্টা অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

বেকিং সোডা

বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে ঘাড়ে লাগান। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন এই প্যাক লাগান।

ডিমের সাদা অংশ

সামান্য লেবুর রসের সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে ঘাড়ে লাগান। আধা ঘণ্টা পর ঠান্ডা পানি দিয়ে ঘাড় ধুয়ে ফেলুন। 

অ্যালোভেরা

aloevera

অ্যালোভেরা বা ঘৃতকুমারীর রস যে কোনো দাগ হালকা করে। অ্যালোভেরা থেকে তাজা রস বের করে ঘাড়ে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এভাবে প্রতিদিন অ্যালোভেরার রস ব্যবহার করলে ঘাড়ের কালো দাগ দূর হয়ে যাবে।

আখরোট

আখরোটের গুঁড়া টক দইয়ের সঙ্গে মিশিয়ে ঘাড়ে লাগান। এবার ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন এই প্যাক ব্যবহার করুন। এতে সহজেই ঘাড়ের দাগ দূর হবে।

কাজুবাদাম

এক চা চামচ কাজুবাদাম গুঁড়ার সঙ্গে এক চা চামচ দুধ ও এক চা চামচ মধু মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার এই প্যাক ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। অথবা চার/পাঁচটি বাদাম সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে বাদাম বেটে ঘাড়ে লাগিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। এবার গোসল করে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন ঘাড়ে এই প্যাক লাগান। দেখবেন, এতে দাগ অনেকটা দূর হয়ে যাবে।

ওটস

দুই টেবিল চামচ ওটসের সঙ্গে টমেটোর রস মিশিয়ে ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার ময়েশ্চারাইজার লাগান। সপ্তাহে অন্তত দুদিন এটি ব্যবহার করুন। অথবা ওটসের সঙ্গে দুধ ও মধু মিশিয়ে ঘাড়ে লাগান। আধা ঘণ্টা পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ঘাড়ের দাগ অনেকটা হালকা হবে। 

পরামর্শ

১. বাইরে বের হলে ঘাড়েও সানস্ক্রিন ব্যবহার করুন।

২. ঘাড়ে লেবুর রস লাগিয়ে রোদে না যাওয়াটাই ভালো।

৩. নিয়মিত ঘাড়ে স্ক্রাবিং করুন। এতে ঘাড়ের মরা কোষ দূর হবে।

৪. বেশি করে পানি ও ফল খান।

৫. রাতে ঘুমানোর আগে ঘাড়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

#লাইক ও শেয়ার দিয়ে প্রতিক্ষণের সাথে থাকুন।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G