ড্রোনের মাধ্যমে টিকা পৌঁছে দেবে ভারত সরকার

প্রকাশঃ জুন ১৩, ২০২১ সময়ঃ ৭:১৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:১৭ অপরাহ্ণ

করোনায় বিপর্যস্ত পরিস্থিতির পাশাপাশি টিকার ঘাটতির কারণে বেশ সমালোচিত হয়েছে ভারত। এখন তাই টিকা  বিতরন প্রক্রিয়ায় গতি আনার জন্য বেশ তোরজোড় শুরু করেছে দেশটির সরকার। দেশ জুড়ে টিকা দেওয়ার লক্ষ্যে এবার ড্রোনের মাধ্যমে প্রত্যন্ত এলাকায় টিকা পাঠানোর পরিকল্পনা নেয়া হয়েছে। এজন্য আগ্রহী প্রতিষ্ঠানগুলোর কাছে দরপত্র আহ্বান করা হয়েছে। আগামী ২২ জুনের মধ্যে তা জমা দিতে বলা হয়েছে।

কীভাবে টিকা প্রয়োগে গতি আনা যায় তা নিয়ে যখন কথাবার্তা চলছিল তখন কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) থেকে জানানো হয়, ড্রোনের মাধ্যমে টিকা সরবরাহ সম্ভব।

এরপরেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে ভারতের কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের ভর্তুকিপ্রাপ্ত সংস্থা এইচএলএল ইনফ্রা টেক সার্ভিসেস লিমিটেড টিকা কেনার দায়িত্বে রয়েছে। পুরো বিষয়টির তদারকিতে রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। শুক্রবার তাদের পক্ষ থেকেই দরপত্র চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

সবার আগে তেলঙ্গানায় ড্রোনের মাধ্যমে ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার পরিকল্পনা নেয়া হয়েছিল। তবে এখন পর্যন্ত যা জানা যাচ্ছে, রাজস্থানের বিকানের শহর থেকে এই প্রকল্প শুরু হবে।

তবে ড্রোন পরিচালনায় কিছু শর্তও বেঁধে দিয়েছে আইসিএমআর। বলা হয়েছে, কমপক্ষে ৪ কেজি পর্যন্ত ওজন বইতে সক্ষম হতে হবে ড্রোনগুলোকে। মাটি থেকে খাঁড়াভাবে এবং কমপক্ষে ১০০ মিটার উচ্চতায় উড়তে হবে। যে জায়গা থেকে টিকা নিয়ে ড্রোনগুলোকে ওড়ানো হবে, টিকা সরবরাহ করে আবার সেখানেই ফেরত আসতে হবে। এছাড়া টিকা নিয়ে ড্রোনগুলো যাতে নিরাপদে মাটিতে নামে, জিপিএস-এর মাধ্যমে তার গতিবিধি নির্ভুল ভাবে নিয়ন্ত্রণ করা যায়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2021
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  
20G