ঢাবিতে প্রতি আসনে লড়বেন ৬৮ জন

প্রথম প্রকাশঃ আগস্ট ২৪, ২০১৫ সময়ঃ ১২:১১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৫৬ অপরাহ্ণ

duঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় ৬ হাজার ৬৫৫ আসনের বিপরীতে আবেদন করতে পারবে ৪ লাখ ৫৪ হাজার ৬৯৬ জন, যার ফলে প্রতি আসনের বিপরীতে ৬৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী লড়বেন।

আজ সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক কেন্দ্রীয় ভর্তি অফিসে ভর্তি প্রক্রিয়ার উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এবার বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটের মধ্য সবচেয়ে বেশি আবেদনযোগ্য প্রার্থী হবে ‘চ’ ইউনিটে । এই ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদনযোগ্য প্রার্থী হবে ৪ লাখ ৪৮ হাজার ৩৯৩ জন। এ ইউনিটে প্রতি আসনে লড়তে পারবেন ৩ হাজার ৩২১ জন ভর্তিচ্ছু।

বিজ্ঞান বিভাগের জন্য ‘ক’ ইউনিটে মোট আসন ১ হাজার ৬৬০টি। আবেদন করতে পারবেন ৫৭ হাজার ৬৪৩ জন শিক্ষার্থী। ফলে প্রতি আসনের জন্য লড়তে পারবেন ৫৯ জন।

মানবিকের জন্য ‘খ’ ইউনিটে ২ হাজার ২৪০টি আসনের বিপরীতে আবেদনযোগ্য প্রার্থী ১ লাখ ৪৯ হাজার ৬৭৩ জন। এ ইউনিটে প্রতি আসনের জন্য লড়তে পারবেন ৬৭ জন শিক্ষার্থী।

ব্যবসায় শিক্ষার জন্য ‘গ’ ইউনিটে ১ হাজার ১৭০টি আসনের বিপরীতে আবেদনযোগ্য প্রার্থী ৯৬ হাজার ৬২৯ জন। এখানে প্রতি আসনে বিপরীতে লড়তে পারবেন ৮৩ জন শিক্ষার্থী।

সকল বিভাগের জন্য সম্মিলিত ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৪৪০টি আসনের বিপরীতে আবেদনযোগ্য প্রার্থী ২ লাখ ৫৪ হাজার ৮৪৮ জন। এই ইউনিটে এক আসনের জন্য লড়তে পারবেন ১৭৮ জন।

বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর শুক্রবার, ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা লিখিত ১০ অক্টোবর শনিবার, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর শুক্রবার, ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অঙ্কন ১৭ অক্টোবর শনিবার, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর শুক্রবার এবং ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে।
প্রতিক্ষণ/এডি/এনজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G