পোশাকে বোতামের ব্যবহার

প্রকাশঃ সেপ্টেম্বর ১২, ২০১৫ সময়ঃ ৪:৪১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৮ অপরাহ্ণ

ফারজানা ওয়াহিদ

bbb

বোতাম শুধু দুটি অংশকে আটকানোর জন্যই নয়।  কখনো কখনো পোশাকের বাড়তি সৌন্দার্যের জন্য বিভিন্ন রকমের নকশা করা বোতাম ব্যবহৃত হয়। বন্ধনী, যা পোশাকের দুটি অংশকে দৃঢ়ভাবে আটকে রাখে।

সাধারণত পোশাকের একটি অংশে বোতাম থাকে এবং অন্য অংশে বোতাম আটকে রাখার জন্য বোতামহোল বা লুপ থাকে। কখনো কখনো বোতাম পোশাকে দেখা যায় আবার কখনো পোশাকের ভেতরের দিকে থাকে, যাতে সামনে থেকে দেখা না যায়। বোতামের সাইজ ও ধরন নির্ভর করে পোশাকটি কোন ধরনের , কেন ব্যবহার করা হবে তার উপর। পোশাকে বোতাম যুক্ত করার প্রক্রিয়ার উপর নির্ভর করে তিন ধরনের বোতাম পাওয়া যায়।

 স্যাংক বোতাম

botam7এ ধরনের বোতামের ভেতরের অংশ ফাঁপা থাকে। ফলে সামনের দিক থেকে বোতাম কিছুটা উঁচু হয়ে থাকে। কাপড়ের সঙ্গে আটকানোর জন্য একটি নব থাকে, যা সেলাই করে আটকাতে হয়।

এ ধরনের বোতাম মেটাল ও প্লাস্টিকের হয়। আকার সব সময়ই গোল হয়। সাধারণত ব্লেজার ও বিভিন্ন রকম শার্টে এ ধরনের বোতাম দেখা যায়।

botam8 ফ্ল্যাট বোতাম

ফ্ল্যাট বোতাম চ্যাপ্টা হয় এবং মাঝামাঝি সেলাই করে কাপড়ের সঙ্গে আটকানোর জন্য কখনো দুটি, কখনো তিনটি কখনো আবার চারটি ছিদ্র থাকে।

এ ধরনের বোতাম কাঠ, নারিকেলের খোসা, ঝিনুক, মেটাল ও প্লাস্টিকের হয়। গোলাকার, চারকোনা, ত্রিভুজসহ বিভিন্ন আকারের হয়। শার্ট, ব্লেজার, সোয়েটার, ট্রাউজার, ওয়েস্ট কোট, পাঞ্জাবিতে এর ব্যবহার বেশি দেখা যায়।

botam9স্টাব বোতাম

এ ধরনের বোতামে মেটালের দুটি অংশ থাকে। যার উপরের অংশ কিছুটা ফাঁপা এবং অন্য অংশ পেছন থেকে কাপড় ভেদ করে সামনের অংশের সঙ্গে চাপ প্রয়োগের মাধ্যমে আটকানো হয়।

ফলে এ ধরনের বোতাম সহজে কাপড় থেকে খুলে যায় না। সাধারণত ডেনিমের প্যান্ট, জ্যাকেটসহ ডেনিমের অন্যান্য পোশাকে এ ধরনের বোতামের ব্যবহার বেশি হয়।

 

 

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

October 2021
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G