ব্রেক্সিটে হেরে গেল প্রধানমন্ত্রী থেরেসা মে

প্রকাশঃ জানুয়ারি ১৬, ২০১৯ সময়ঃ ১১:২৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৮ পূর্বাহ্ণ

পাঁচ দিন ধরে টানা তর্ক-বিতর্ক, আলোচনা-সমালোচনার পর ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার ব্যাপারে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের আনা একটি চুক্তি ব্রিটেনের পার্লামেন্টের সদস্যরা বিপুল ভোটের ব্যবধানে নাকচ করে দিয়েছেন। বড় ব্যবধানে হারার পর প্রধানমন্ত্রীকে এখন আস্থা ভোটের মুখোমুখি হতে হচ্ছে।

মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টের হাউস অব কমন্সে ৪৩২ জন এমপি প্রধানমন্ত্রীর আনা প্রস্তাবটি বাতিলের পক্ষে আর মাত্র ২০২ জন এমপি পক্ষে ভোট দিয়েছেন। ব্রিটেনের পার্লামেন্টের ইতিহাসে কোনো ভোটকে কেন্দ্র করে ক্ষমতাসীনদের এত বড় পরাজয় আর কখনই হয়নি।

কনজারভেটিভ পার্টির প্রধানমন্ত্রী থেরেসা মের পরাজয়ের পর পরই বিরোধী দলের নেতা লেবার পার্টির জেরেমি করবিন এই সরকারের বিরুদ্ধে অনাস্থা ভোটের জন্য প্রস্তাব দিয়েছেন। ফলে এখন প্রধানমন্ত্রী থেরেসা মে’কে আস্থা ভোটের মুখোমুখি হতে হবে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, থেরেসা মে যদি নিজের আস্থা প্রমাণ করতে ব্যর্থ হন, তাহলে পরিণতি হিসেবে দেশটি একটি সাধারণ ভোটের মুখোমুখি হতে পারে। সাধারণত ব্রিটেনে পাঁচ বছর পর পর সাধারণ নির্বাচন হয়। সেই হিসেবে নির্বাচন হওয়ার কথা ২০২২ সালে।

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার বিষয়টি ব্রেক্সিট নামে পরিচিত। গতকাল যে চুক্তিটি নিয়ে ভোট হয়েছে তাতে ব্রিটিশরা ইউরোপীয় ইউনিয়ন থেকে কীভাবে বেরিয়ে যাবে সেই ব্যাপারে শর্ত নির্ধারণ করা হয়েছিল।

প্রতিক্ষণ/এডি/অনু

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

মার্চ ২০১৯
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
20G