মজিলা ফায়ারফক্স টেস্ট পাইলট কর্মশালা

প্রথম প্রকাশঃ মার্চ ১৮, ২০১৭ সময়ঃ ১:১৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১৯ অপরাহ্ণ

রাজধানী ঢাকার মহাখালীতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে শুরু হতে যাচ্ছে মজিলা ফায়ারফক্স টেস্ট পাইলট কর্মশালা। দুইদিনব্যাপী এ কর্মশালা চলবে ২৪ থেকে ২৫ মার্চ (শুক্রবার সকাল সাড়ে ৯টা- শনিবার বিকেল ৫টা) পর্যন্ত ।

বিশ্বখ্যাত ইন্টারনেট ব্রাউজার ফায়ারফক্স নির্মাতা প্রতিষ্ঠান, অলাভজনক সংগঠন মজিলা ফাউন্ডেশনের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই বছর পেরিয়ে মজিলা কিউএ বাংলাদেশ কমিউনিটি এখন প্রায় ২০০ প্লাস স্বেচ্ছাসেবকের একটি কমিউনিটি। গত দুই বছরে মজিলার বিভিন্ন প্রোডাক্ট ও সেবার গুণগত মান উন্নয়নের জন্য কিউএ বাংলাদেশ কমিউনিটি সফলতার সঙ্গে বিভিন্ন লোকাল ও গ্লোবাল Test Day, Bug Triage day এবং Bug Verification Day হোস্ট করে আসছে।

দুইবছর পূর্তিতে আমরা ‘Firefox Test Pilot Sprint, Dhaka’ কর্মশালার আয়োজন করেছি। ফায়ারফক্স’র বিভিন্ন এক্সপেরিমেন্টাল অ্যাডঅন/ এক্সটেনশনকে ইউজারদের ফিডব্যাক, ইউজার রিসার্চ এবং বিভিন্ন স্টেপের মাধ্যমে ফায়ারফক্সে নিয়ে আসার একটা প্লাটফর্ম হচ্ছে ফায়ারফক্স টেস্ট পাইলট।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এটি একটি দুইদিনব্যাপী টানা ১৮ ঘণ্টার কর্মশালা, যেখানে স্বেচ্ছাসেবকদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ দেয়া হবে। এই কর্মশালায় ফায়ারফক্স টেস্ট পাইলটের বিভিন্ন এক্সপেরিমেন্টাল ফিচারের গুণগত মান যাচাইয়ের বিভিন্ন ধাপ পরীক্ষা করে দেখা হবে। পাশাপাশি কীভাবে আরও ভালোভাবে মজিলার বিভিন্ন প্রোডাক্ট ও ফিচারের গুণগত মান উন্নয়নে কাজ করতে হয়, তা দেখানো হবে।

আরও দেখানো হবে, ফায়ারফক্স টেস্ট পাইলটের বিভিন্ন এক্সপেরিমেন্টাল ফিচার ইউজ করে কীভাবে সরাসরি ইউজার হিসেবে ফিডব্যাক দেয়া যায়। পাশাপাশি বিভিন্ন বাগ/ ইস্যুর জন্য বাগ ফাইল করে তা সমাধানের জন্য হেল্প করা যায় ইত্যাদি। মজিলার ইঞ্জিনিয়াররা সরাসরি এই স্প্রিন্টের বিভিন্ন অংশে ফায়ারফক্স টেস্ট পাইলটের বিভিন্ন এক্টিভিটি নিয়ে কথা বলার জন্যে অনলাইনে অংশ নেবেন।

এ কর্মশালায় অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করতে হবে। goo.gl/LFr1lE এই লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে। কারও কোনো প্রশ্ন থাকলে তা এই লিঙ্কে করা যাবে।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G