মালয়েশিয়ার নির্বাচনে ঝুলন্ত পার্লামেন্ট, জোটের আলোচনা চলছে

প্রকাশঃ নভেম্বর ২০, ২০২২ সময়ঃ ১:১৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১৬ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

আনোয়ার ইব্রাহিম এমন একজন রাজনীতি-বিদ যিনি গত ২৫ বছর ধরে দণ্ডিত একজন বন্দী থেকে দেশের শীর্ষস্থানীয় বিরোধী ব্যক্তিত্ব পর্যন্ত চলে গেছেন।

মালয়েশিয়ার বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বাধীন জোট বেশির ভাগ আসনে জয়ী হলেও প্রাক্তন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন দলটিও লাভবান হয়েছে। মালয়েশিয়ার কঠোর প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সাধারণ নির্বাচনুপ ঝুলন্ত সংসদে শেষ হয়েছে। বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বে জোট সর্বাধিক আসন জিতেছে এবং তবে দেশটির ইসলামিক দল কয়েকটি আসন পিছিয়ে রয়েছে। রোববারও জোটের আলোচনা চলছিল।

আনোয়ারের পাকাতান হারাপান (পিএইচ) জোট ২২২-সদস্যের সংসদে ৮২টি আসন পেয়েছে এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের মালয়-ভিত্তিক পেরিকটান ন্যাশনাল (পিএন) ৭৩টি আসন পেয়ে ৯টি আসনে পিছিয়ে রয়েছে, নির্বাচন কমিশন রবিবার সকালে এ ঘোষণা দিয়েছে।বন্যার কারণে নির্বাচনী কর্মী ও ভোটারদের কিছু ভোটকেন্দ্রে যাওয়া অসম্ভব হওয়ার কারণে সারাওয়াকের বোর্নিও রাজ্যের একটি আসনে ভোট স্থগিত করা হয়েছিল।

স্বাধীনতার পর প্রায় ৬০ বছর ধরে মালয়েশিয়ার রাজনৈতিক ভূখণ্ডে আধিপত্য বিস্তারকারী জোটের জন্য এটি একটি বড় পরিবর্তন ছিল। আনোয়ার এবং মুহিউদ্দিন প্রত্যেকে দাবি করেছেন যে তাদের জোটের সরকার গঠনের জন্য যথেষ্ট সমর্থন রয়েছে। যদিও তারা কোন দলের সাথে জোট করেছে তা প্রকাশ করেনি। যেকোনো সরকার গঠনের চাবিকাঠি হবে সাবাহ এবং সারাওয়াকের বোর্নিও রাজ্য, যারা দীর্ঘদিন ধরে ফেডারেল স্তরে বৃহত্তর প্রভাব চেয়েছিল।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

November 2022
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  
20G