মুহাম্মদ (স.) এর ব্যঙ্গচিত্র করা কার্টুনিস্টের মৃত্যু

প্রকাশঃ জুলাই ১৯, ২০২১ সময়ঃ ১:২১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২২ অপরাহ্ণ

মুহাম্মদ (স.) কে নিয়ে ব্যঙ্গচিত্র অঙ্কন করা ডেনিশ কার্টুনিস্ট কুর্ট ওয়েস্টারগার্ড মারা গেছেন। রোববার এমন তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। তার পরিবার জানায়, ১৪ জুলাই কোপেনহেগেনে তার মৃত্যু হয়। ৮৬ বছর বয়সী ওয়েস্টারগার্ড দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। ডেনমার্কের এ কার্টুনিস্ট রক্ষণশীল জাইল্যান্ডস-পোস্টেন পত্রিকায় ১৯৮০ সালের আগে থেকে কাজ করতেন।

২০০৫ সালে মুহাম্মদ (স.) এর ব্যঙ্গচিত্র করে সমালোচিত হন এই কার্টুনিস্ট। তীব্র নিন্দা ও ক্ষোভে ফেটে পড়েন সারাবিশ্বের মুসলমানরা। ২০০৬ সালের ফেব্রুয়ারিতে মুসলিম বিশ্বে উত্তেজনা ব্যাপক আকার ধারণ করেছিলো। বিভিন্ন দেশে ডেনমার্কের দূতাবাসে হামলা হয়, মারা যায় ডজন খানেক লোক।

মুহাম্মদ (স.) এর ব্যঙ্গচিত্র প্রকাশের পরে ওয়েস্টারগার্ড অনেকবার হত্যার হুমকি পেয়েছিলো। অনেকবার হামলার শিকারও হয়েছিলেন তিনি।

২০১০ সালে মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে নিয়ে ব্যঙ্গচিত্র অঙ্কন করা ডেনিশ কার্টুনিস্টের বাড়িতে হামলার অভিযোগে সোমালি এক যুবককে আটক করা হয়। পরে ওই যুবকের সঙ্গে আল কায়দার সংযোগ খুঁজে পাওয়া গেছে বলে জানায় ডেনিশ পুলিশ।

ডেনিশ পুলিশ জানায়, ২৮ বছরের ওই সোমালি তরুণ ছুরি ও কুড়াল নিয়ে কার্টুনিস্ট কুর্ট ওয়েস্টারগার্ডের আরাস শহরের বাড়ির দরোজা ভাঙতে চেষ্টা করে। কিন্তু পুলিশ এসে তাকে আটক করে। ডেনমার্কের নিরাপত্তা এবং গোয়েন্দা সংস্থা (পিইটি) এক বিবৃতিতে জানায়, হামলাকারীর সঙ্গে পূর্ব আফ্রিকার সন্ত্রাসী সংগঠন আল সাহাব ও আল কায়দার ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে।

মুহাম্মদ (স.) কে নিয়ে ব্যঙ্গচিত্র অঙ্কন করা ডেনিশ কার্টুনিস্ট কুর্ট ওয়েস্টারগার্ডের মৃত্যুর একদিন আগে ছিল তার ৮৬ মত জন্মবার্ষিকী।

সূত্র: বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2021
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  
20G