লেবুর খোসার যত অজানা গুণ

প্রথম প্রকাশঃ মার্চ ১৬, ২০১৬ সময়ঃ ৩:৪৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৪৫ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

lemonভিটামিন ‘সি’ সরবরাহে লেবুর জুড়ি নেই। লেবুকে যতটা প্রয়োজনীয় ভেবে আমরা খেয়ে থাকি, ঠিক ততটাই অপ্রয়োজনীয় ভেবে লেবুর খোসা আমরা নির্দ্বিধায় ফেলে দেই। লেবুর রয়েছে অনেক রোগ প্রতিরোধী গুণ। খোসারও কিন্তু অনেক গুণ রয়েছে। তবে সে সম্পর্কে আমাদের যথেষ্ট পরিমাণ ধারণা নেই। চলুন আজ লেবুর খোসার সকল প্রকার অজানা গুণ সম্পর্কে বিস্তারিত জেনে নিইঃ

১. বয়স দাগ দূর করতেঃ বয়স বাড়ার সাথে সাথে শরীরে বয়সের দাগ পড়ে। এসব দাগের উপর লেবুর খোসা ঘষলে তা দূর হয়ে যায়।

২. মুখের দুর্গন্ধ দূর করতেঃ এ কাজে লেবুর খোসা খুব কাজে দেয়। প্রতিদিন সকালে খালি পেটে এবং কিছুক্ষণ পরপর সারাদিন লেবু বা কমলার খোসা চিবাতে পারেন। এতে যেমন আপনার মাড়ি ভালো থাকবে তেমনি নিঃশ্বাসে থাকবে প্রাকৃতিক সজীবতা।

৩. নখ উজ্জ্বল করতেঃ হাত বা পায়ের নখে লেবুর খোসা ঘষলে নখ পরিষ্কার এবং উজ্জ্বল হয়।

৪. ত্বক উজ্জ্বল করেঃ লেবুর খোসা ত্বকে ম্যাসাজ করে ধুয়ে ফেললে নরম, কোমল ও উজ্জ্বল ত্বক পাওয়া যায়।

৫. পিপড়া এবং কীটপতঙ্গের হাত থেকে বাঁচতেঃ বুকসেলফ, আলমারি বা দরজার কোণায় যে সব জায়গাতে পিপড়া অবস্থান করতে পারে সেসব জায়গায় লেবুর খোসা কুচি কুচি করে ছড়িয়ে দিন। পিপড়া আর ঘরে থাকবে না। মাছিও দূর হবে।

৬. ফ্রিজের দুর্গন্ধ দূর করতেঃ ফ্রিজের ভেতরে দুই একটি লেবুর খোসা রেখে দিন। ফ্রিজ থাকবে গন্ধমুক্ত এবং লেবুর সুগন্ধময়।

৭. ড্রয়ারের সুগন্ধী হিসেবেঃ লেবুর খোসা সূর্যের তাপে শুষ্ক করে ড্রয়ারে রেখে দিলে সেটি ড্রয়ারের সুগন্ধী হিসেবে কাজ করবে।

৮. আবর্জনার দূর্গন্ধনাশকঃ দূর্গন্ধময় আবর্জনার মধ্যে লেবুর খোসা রাখুন। এতে গন্ধ কম লাগবে।

৯. চায়ের কেটলি কিংবা কফি পট পরিষ্কার করতেঃ চায়ের দাগ পরিস্কার করার জন্য কেটলিতে পানি নিয়ে তাতে লেবুর খোসার ছোট ছোট টুকরা দিয়ে এক ঘন্টা সেদ্ধ করতে হবে। তারপর পরিস্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। কফি পট পরিষ্কার করার জন্য লবণের সাথে বরফ ও লেবুর খোসা দিয়ে এক থেকে দুই মিনিট ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

১০. ডিসওয়াশার দূর্গন্ধমুক্ত করতেঃ এটির মধ্যে লেবুর খোসা ঘষলে দূর্গন্ধমুক্ত হয় এবং সতেজ থাকে।

১১. মাইক্রোওয়েভ পরিষ্কার করতেঃ মাইক্রোওয়েভের তেল চিটচিটে হলে বাটিতে পানি নিয়ে তাতে লেবুর খোসা ছেড়ে দিয়ে গরম করতে হবে। এরপর পানি ফেলে দিয়ে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। মাইক্রোওয়েভ হবে ঝকঝকে।

#লাইক ও শেয়ার দিয়ে প্রতিক্ষণের সাথে থাকুন।

 

 

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G