সরিষার তেলের মুরগীর রেসিপি

প্রকাশঃ সেপ্টেম্বর ৬, ২০১৫ সময়ঃ ২:৩৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৬ অপরাহ্ণ

ফারজানা ওয়াহিদ

rannaঅনেকেই সরিষার তেলে রান্না করা খাবার পছন্দ করেন না। কিন্তু সরিষার তেলের অসাধারণ গন্ধ আর ঝাঁজের রান্না সত্যিই অপূর্ব।

আমাদের গ্রাম বাংলার খাবার কিন্তু বেশীরভাগ ক্ষেত্রে সরিষার তেল দিয়েই রান্না করা হতো। ইদানীং এই চলটি একেবারে নেই বললেই চলে।  মুখের স্বাদে কিছুটা ভিন্নতা আনতে রেঁধে ফেলুন সরিষার তেলের  মুরগীর মাংস।

উপকরণ :

ranna3১ কেজি মুরগীর মাংস, ৫ টি বড় পেঁয়াজ কুচি, ৩ টেবিল চামচ সরিষার তেল, ২ টেবিল চামচ আদা-রসুন বাটা, ৫ চা চামচ মরিচ গুঁড়ো, ২ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ৩-৪ টি শুকনো মরিচ সামান্য পানি দিয়ে বেটে নেয়া, ২ টি শুকনো মরিচ, ৫-৬ টি ফালি করা কাঁচা মরিচ, ২ টি তেজপাতা, আধা কাপ টকদই, ২ কাপ পানি, ২ চা চামচ গরম মসলা গুঁড়ো, লবণ স্বাদমতো, মরিচ গুঁড়ো, কাঁচা মরিচ এবং শুকনো মরিচ ঝাল বুঝে দেবেন, অনেকে ঝাল তৈরি করতে চুই ব্যবহার করেন। চাইলে এই রান্নায় চুই দিতে পারেন।

প্রস্তত প্রণালী :

একটি প্যানে ২ টেবিল চামচ সরিষার তেল নিন। ১ টি পেঁয়াজ কুঁচি বাদামী করে ভেজে তুলে ঠাণ্ডা করে বেটে নিন। তারপর শুকনো মরিচ বাটার সাথে মিশিয়ে ফেলুন। পুরো মিশ্রণটি টকদইয়ের সাথে মিশিয়ে ভালো করে ফেটিয়ে আলাদা করে রাখুন।

চুলায় মাঝারি আঁচে একই প্যানে বেঁচে যাওয়া তেলে আরও ২ টেবিল চামচ সরিষার তেল দিন। এতে তেজপাতা ও শুকনো মরিচ দিয়ে নেড়ে খানিকক্ষণ ভেজে নিন। তারপর পেঁয়াজ কুঁচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে এলে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে নিন। এরপর মরিচ, ধনে ও হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়তে থাকুranna2ন।

মসলা ভালো করে কষে এলে মুরগীর মাংস দিয়ে নেড়ে মিশিয়ে নিন এবং অল্প আঁচে ঢাকনা দিয়ে ঢেকে মাংস রাঁধতে থাকুন। এবার ফেটিয়ে রাখা টকদই প্যানে দিয়ে দিন ও সাথে ২ কাপ পানি দিয়ে ভালো করে নেড়ে ঢাকনা খুলে রাঁধতে থাকুন। প্রয়োজনে ঝোল রাখতে ও মাংস সেদ্ধ হতে আরও পানি দিন। লবণ, গরম মসলা এবং ফালি করে রাখা কাঁচা মরিচ দিয়ে নেড়ে অল্প আঁচে ৫ মিনিট রাঁধুন। স্বাদ বুঝে ঝোল রেখে নামিয়ে ফেলুন। ব্যস এবার গরম ভাতের সাথে পরিবেশন করুন সরিষার তেলে রান্না মুরগীর রেসিপি।

 

 

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

June 2024
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
20G