সাত দিনের শুভেচ্ছা সফরে ভারতীয় দুইটি জাহাজ

প্রকাশঃ জানুয়ারি ১৩, ২০২৩ সময়ঃ ৭:১৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:১৩ অপরাহ্ণ

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামের ঈশাখাঁ ঘাটে আজ শুক্রবার ১৩ জানুয়ারি দুপুরে বাংলাদেশের মাটিতে সাত দিনের শুভেচ্ছা সফরে এসেছে ভারতীয় কোস্ট গার্ড এর দুইটি জাহাজ।

এ তথ্য জানান চট্টগ্রাম কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান। ভারতীয় জাহাজ ২টির শুভেচ্ছা সফর প্রসঙ্গে তিনি বলেন, সাতদিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ আইসিজিএস সুরভি ও আইসিজিএস রাজভীর।

বাংলাদেশ-ভারত সমুদ্র সীমার শূন্য রেখা হতে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ কামরুজ্জামান ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং চট্টগ্রাম বহিঃর্নোঙ্গর পর্যন্ত স্কর্ট প্রদান করে নিয়ে আসে।

আজ শুক্রবার দুপুর সাড়ে ৩টায় চট্টগ্রাম বহিঃনোঙ্গর এলাকায় ‘বিসিজিএস শ্যামল বাংলা’ ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং স্কর্ট প্রদান করে চট্টগ্রাম বন্দর জেটিতে নিয়ে আসে।

এসময় কোস্ট গার্ডের সুসজ্জিত বাদক দল কর্তৃক বাদ্য বাজিয়ে জাহাজ দুটিকে অভিবাদন জানানো হয়। আগমনকারী ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ২টি এ সফরে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, সাগরে অবৈধ কর্মকান্ড বন্ধে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছর ভারত ও বাংলাদেশ পর্যায়ক্রমে কোস্ট গার্ডের জাহাজসমূহ শুভেচ্ছা সফরে গমনাগমন করে আসছে।

শুভেচ্ছা সফরের অংশ হিসেবে আগমনকারী জাহাজ দুটির অধিনায়কগণ কমান্ডার চট্টগ্রাম নেভাল এরিয়া ও জোনাল কমান্ডার পূর্ব জোন এর সাথে সৌজন্য সাক্ষাত করবেন। এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতার বৃদ্ধি লক্ষ্যে পরিবেশ দূষণ রক্ষায় (ওয়াটার ও অয়েল) ভারতীয় কোস্টগার্ডে ভারতীয় কোস্ট গার্ড জাহাজদ্বয়ে ব্যবহৃত সরঞ্জামাদি ও কর্মপরিধির উপর একটি বিশেষ ব্যবহারিক ও ত্বাত্তিক প্রশিক্ষণ কর্মসূচি ও মতবিনিময় সেমিনার অনুষ্ঠিত হবে। সফরকালীন সময় ভারতের জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকগণ চট্টগ্রামস্থ বিভিন্ন দর্শনীয় ও ঐতিহাসিক স্থান সমূহ পরিদর্শন করবেন। পাশাপাশি দু’দেশের কোস্ট গার্ডের মধ্যে একটি প্রীতি ভলিবল ও বাস্কেটবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। সফরকালীন সময়ে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধিনস্থ পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার এর সদস্য এবং নৌবাহিনী স্কুল এন্ড কলেজ চট্টগ্রাম এর মনোনীত ছাত্র-ছাত্রীবৃন্দ জাহাজ দুটি পরিদর্শন করবেন।

সূত্র : চট্টগ্রাম কোস্ট গার্ড সদর দপ্তর

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G