সুরা আল ইমরান থেকে উদ্ধৃতি দিলেন পুতিন

প্রকাশঃ সেপ্টেম্বর ২৪, ২০১৯ সময়ঃ ৫:৪৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৬ অপরাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্য পবিত্র কোরআন মাজিদ অনুসরণের আহ্বান জানিয়েছেন।

সম্প্রতি তুরস্কের রাজধানী আঙ্কারায় তিন দেশের কূটনীতিকদের নিয়ে অনুষ্ঠিত এক শীর্ষ বৈঠকে তিনি এ আহ্বান জানান।

সংবাদমাধ্যম নিউজ ডটআরইউ এক প্রতিবেদনে তা জানায়।

এ বৈঠকে পবিত্র কোরানের সুরা আল ইমরান এর ১০৩ নম্বর আয়াত উদ্ধৃত করেন প্রেসিডেন্ট পুতিন। যে আয়াতে ইসলামপূর্ব আরবদের অবস্থা তুলে ধরা হয়েছে।

মূলত আল কোরাআনের ঐ আয়াতে মানবজাতিকে শান্তি ও সৌহার্দের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়, ‘তোমরা সবাই আল্লাহর রজ্জু শক্তভাবে ধর এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ কর; যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু।অত:পর তিনি তোমাদের অন্তরে সৎভাব সৃষ্টি করলেন। ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে। তোমরাতো অগ্নিকুণ্ডের প্রান্তে ছিলে; আল্লাহ তা থেকে তোমাদের রক্ষা করেছেন। এভাবে আল্লাহ তোমাদের জন্য তাঁর নিদর্নসমূহ স্পষ্টভাবে বর্ণনা করেন; যাতে তোমরা সৎপথ লাভ করতে পারো।’

এই আয়াতের কথা বলে প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘বিশ্বের এবং আরব উপদ্বীপের শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ইয়েমেন যুদ্ধের অবসান প্রয়োজন। এ সময় তিনি সুরা আল ইমরানের ১০৩ নম্বর আয়াতের কিছু অংশ উদ্ধৃত করে বলেন, ‘তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ কর; যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অত:পর তিনি তোমাদের অন্তরে সৎভাব সৃষ্টি করলেন। ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে’।

প্রতিক্ষণ/এডি/অনু

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

অক্টোবর ২০১৯
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« সেপ্টেম্বর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
20G