স্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম শুরু করছে অতীশ দীপঙ্কর

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১০, ২০১৫ সময়ঃ ২:০২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:০২ অপরাহ্ণ

ADUST_Campusঅতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উত্তরার স্থায়ী ক্যাম্পাসে স্প্রিং ২০১৬ সেশনের পাঠদান শুর করার সকল প্রস্তুতি প্রায় শেষের পথে। শুধু আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেই এই বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে একাডেমিক কার্যক্রম শুরু করার দীর্ঘ দিনের প্রত্যাশা পূর্ণ হবে ।

দেশের শিক্ষা ব্যবস্থাকে যুগপোযোগী করার লক্ষে ২০০৪ সালে ১৮ আগস্ট বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ের উপর দক্ষ জনশক্তি তৈরির জন্য এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা লাভ করে। সময়ের ব্যবধানে শিক্ষার্থীর সংখ্যা বেড়ে যাওয়ার ফলে, রাজধানী ঢাকাতে অত্র বিশ্ববিদ্যালয়ের ৪টি শাখা ইউনিট ক্যাম্পাস স্থাপন করা হলেও পরবর্তীতে সরকার ও ইউজিসির নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সিদ্ধান্ত মোতাবেক ২০১৪ সাল থেকে শাখা ইউনিটে ভর্তি বন্ধ করা হয়।

২০১৬ সালের জানুয়ারি মাসের ১ম সপ্তাহে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও শিক্ষামন্ত্রণালয়ের সংশ্লিস্ট অতিথিদের উপস্থিতে উত্তরা স্থায়ী ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে পাঠদান শুরু করা হবে । কর্তৃপক্ষ ইতোমধ্যে উত্তরাতে ১৫ নং সেক্টরে খানটেক বালুরমাঠ সংলগ্ল এলাকায় তিন বিঘা জমির উপরে একটি বহুতল ভবন নির্মাণ করে । উক্ত ভবনে ৩৬টি শ্রেনী কক্ষ নিয়ে পাঠদান শুরু করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ক্রয়কৃত অবশিস্ট জমিতে আরো তিনটি বহুতল ভবন নির্মাণ করার পরিকল্পনা রয়েছে । এতে পর্যায়ক্রমে ভবণ নির্মাণ করে প্রশাসনিক ভবন ছাড়া আরো তিনটি আধুনিক একাডেমিক ভবন নির্মাণ করা হবে ।

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থীদের জন্য ইইই, ইটিই, সিএসই, সিএসআই, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ফার্মাসী, বিবিএ, বিবিএ ইন এগ্রিবিজনেস, বিএ অনার্স ইংলিশ, এলএলবি ও বিএড প্রোগ্রামসমূহ পড়ানো হয়। গ্রাজুয়েট প্রোগামগুলো হচ্ছে এমবিএ ও ইএমবিএ (ইভিনিং), ইএমবিএ ইন এগ্রিবিজনেস, এলএলএম, এমপিএইচ, এমএড ও এমএ ইংলিশ। এছাড়া ই্ইই,ইটিই, সিএসই ও সিএসআই, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ও বিবিএ ইন এগ্রিবিজনেস প্রোগ্রামে ডিপ্লোমা হোলডার্স শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড়ে পড়াশোনা করার ব্যবস্থা রয়েছে । মাত্র ৬ হাজার ৫০০ টাকায় বিভিন্ন প্রোগ্রামে ভর্তিসহ মুক্তিযোদ্ধা, ডিফেন্স হোল্ডার, ভাই-বোন ও স্বামী-স্ত্রীসহ দরিদ্র, মেধাবী শিক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগ প্রদান করা হয় । ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা বনানী সিটি ক্যাম্পাসে ভর্তির জন্য বাড়ি # ৮৩, রোড # ৪, ব্লক # বি, বনানী, ঢাকা-১২১৩ মোবাইলঃ ০১৭০৫-১৫৩৫১০, ০১১৯৮-১৩৪৪০০, ফোনঃ ৫৫০৩৩৪২৩ এবং উত্তরা স্থায়ী ক্যাম্পাসে ভর্তির জন্য প্লট # ২০৯, সেক্টর # ১৫(খানটেক বালুরমাঠ), উত্তরা, ঢাকা-১২৩০ মোবাইলঃ ০১৯১১-২৭৯৬১৯ এই নম্ভরে যোগাযোগ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ২১ জন সদস্য ও ৭ জন সুদক্ষ পরিচালকদের অক্লান্ত প্রচেষ্টায় ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়সহ ঢাকা মেডিকেলের মেধাবী ও চৌকুস শিক্ষকদের দ্বারা বিশ্ববিদ্যালয়ের সকল প্রোগ্রামের ক্লাস নেওয়া হয় । অত্র বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান অনুষদের জন্য এফএসটি ও ফার্মাসী ক্লাব, ব্যবসায়ে প্রশাসন অনুষদের জন্য বিজনেস ক্লাব এবং আইন অনুষদের জন্য ল ক্লাব রয়েছে। শিক্ষার্থীরা নিয়মিত বিতর্ক চর্চা, নাচ, গান, সাহিত্য, অভিনয় ও কবিতা আবৃত্তিসহ ক্রিকেট, ফুটবল, হকি এবং বেডমিনটন খেলা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে থাকে। বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন দিবস পালন ছাড়াও দেশী এবং আন্তজার্তিক সভা সেমিনার ও প্রতিযোগিতার ব্যবস্থা করা হয় । বনানী সিটি ক্যাম্পাসে মনোরম পরিবেশে শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাস রুম, দূত গতির ওয়াইফাই সুবিধাসহ আধুনিক টেক্সটাইল, ফার্মাসী ও কম্পিউটার ল্যাব ছাড়াও উন্নত লাইব্রেরী, ক্যাফেটেরিয়া এবং উত্তরা মডেল টাউনে লেকের পাশ ঘেড়া খোলামেলা প্রাকৃতিক নৈসর্গিক পরিবেশে স্থায়ী ক্যাম্পাস সংলগ্ন রাজউকের বিশাল খেলাধুলার মাঠ ও নামাজের জন্য মসজিদ রয়েছে। অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সুনামের সাথে চাকুরী করে যাচ্ছে । এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিসিএস, বার কাউন্সিল, শিক্ষক নিবন্ধন পরীক্ষাসহ দেশে ও বিদেশে উচ্চ শিক্ষায় আইবিএ, এমফিল, পিএইচডি গবেষণাসহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রেখে যাচ্ছে ।

 

প্রতিক্ষণ/এডি/জেবিএম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G