লাল-সবুজে বাংলাদেশ

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৩, ২০১৫ সময়ঃ ১:১০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

নিথর মাহবুববিজয়ের মাসে মূকাভিনেতা নিথর মাহবুব নিজস্ব গ্রন্থনা,পরিকল্পনা ও অভিনয়ে ‌‌‘বাংলাদেশ’ শিরোনামের একক মূকাভিনয়ের প্রদর্শনী করতে যাচ্ছেন। ডিসেম্বর মাস জুড়েই তার এই পরিবেশনা থাকছে রাজধানীর একাধিক স্থানে।

আজ রোববার, বেলা ৩টায় ধানমন্ডি ২৭ এ অবস্থিত স্ট্রেট ইউনিভার্সিটিতে কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই প্রদর্শনী হবে।এছাড়া ১৬ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে বিজয় দিবসের অনুষ্ঠানেও এটির একটি প্রদর্শনীর হবে বলে জানিয়েছেন নিথর মাহবুব।

মূকাভিনয়টিতে দেখা যায়, কালো কাপড়ে গভীরতা থেকে অনেক চেষ্টায় লাল-সবুজ হয়ে বেরিয়ে এসে আনন্দে মুক্ত বিহঙ্গের মতো ডানা মেলে সামনে এগিয়ে আসার চেষ্টা করে। কিন্তু কিছু দূর আসতেই লাল-সবুজকে আটকে ফালে সংকটাপন্ন এক পরিস্থিতি। প্রাণপণ চেষ্টা করেও সেই বাঁধার দেয়াল ভেঙতে পারে না, শুধু বিহবল হয়ে বাঁধা অতিক্রমের উপায় খুঁজতে থাকে।

কিন্তু এরইমধ্যে অপশক্তির দেয়ালগুলো আস্তে আস্তে সামনে এগিয়ে আসতে থাকে এবং একসময় লাল-সবুজকে চেপে ধরে। অসহায় লাল-সবুজ সাহায্যের আবেদন জানায় তরুণ প্রজন্মের কাছে।

এমনি এক ভাবমূলক উপস্থাপনায় নিথর তুলে এনেছেন পাকিস্তানের কবল থেকে বাংলাদেশের স্বাধীন হাওয়া, দেশের অগ্রগতি রোধ করতে বঙ্গবন্ধুকে হত্যা, মৌলবাদী ও স্বাধীনতা বিরোধীদের উত্থান ও বাংলাদেশের সমসাময়িক প্রেক্ষাপটকে। এই পরিবেশনার পাশাপাশি থাকবে নিথর মাহবুবের বহুল প্রশংসিত একক মূকাভিনয় ‘ইভটিজিং’র প্রদর্শনীও।

নিথর মাহবুব বর্তমান মঞ্চনাটকে অভিনয় করছেন নিয়মিত ।মূকাভিনয় প্রদর্শনী ও প্রশিক্ষণের পাশাপাশি তিনি দু-একটি টিভি নাটকেও অভিনয় করছেন। লেখালেখির সাথেও যুক্ত রয়েছেন এই তরুন শিল্পী। কাজ করছেন বিনোদন সাংবাদিক হিসেবেও।

 

প্রতিক্ষণ/এডি/জেডএমলি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G