সেলফি যখন পশুপাখির সাথে

প্রকাশঃ ডিসেম্বর ২৩, ২০১৫ সময়ঃ ৭:০০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪৬ অপরাহ্ণ

শারমিন আকতার

3543 (9)

‘এমন যদি হতো
আমি পাখির মতো
উড়ে উড়ে বেরায় সারাক্ষণ’।

খনও নীল আকাশের বালুকাবেলায়; কখনও সাগর নীলের গহীন অতলে। আবার কখনওবা সমুদ্রতটে ফ্যাকাসে এক বিরস দুপুরে বেরিয়ে পড়ল প্রকৃতির অবোধ প্রাণের ছোঁয়া পেতে।

এমনই কোনো এক পড়ন্ত বিকেলের নিশ্চুপ নিস্তব্দ মুহূর্তে দেখা হয়ে গেল কাঙ্ক্ষিত সেই সরস প্রাণের সাথে। যাদের প্রতিটি মুখের কথা মন থেকে মনে উড়ে বেরায়। এভাবে উড়তে উড়তে কখনও কোনো পথিকের মনের কুঠিয়ে আশ্রয় নিতে চায়। সেখানে পরম মমতায় গভীর আবেশে সযতনে সে বাসযোগ্য আবাসস্থল খুঁজে পায়। তারপর এক কল্পলোকের গল্পকথা।

3543 (8)

২৯ বছর বয়সী অস্ট্রেলিয়ান অ্যালান ডিক্সন। পেশায় ডাক্তার; হয়ত একারণেই মন তার আকাশের মতো বিশাল। আর দুচোখে একরাশ ভালোবাসা অবোধ প্রাণীকূলের জন্য। সবাই যখন ব্যস্ত প্রিয় মানুষের সাথে সেলফিতুলতে; অ্যালান তখন পরম আনন্দে গালভরা হাসি নিয়ে পশুপাখির সাথে সেলফি তুলছে। আরকী অদ্ভূত এক যোগাযোগ সেই প্রাণীজগতের সঙ্গে।

3543 (2)

 তারাও অসীম আগ্রহ নিয়ে তার সাথে সেলফি তুলছে! কী করে? সে প্রশ্নটা নাহয় তোলা থাক প্রত্যেকের জন্য। যে যার যার মতো করে মিলিয়ে নেবেন  উত্তরটি। পশু-পাখির সাথে সেলফি তোলাটাই তার শখ। ছবিগুলোর দিকে তাকিয়ে দেখুন, এই প্রাণীগুলোর কোনটাই তার পোষা নয়। অথচ এদের আচরণ দেখে কে বলবে একথা। ভাব দেখেতো মনে হচ্ছে এরা সব বুঝতে পারছে। তাই সুন্দরভাবে নিজেকে ক্যামেরাবন্দী করে পৃথিবীবাসীকে জানাতে চায়, আমরাও বুঝি কীভাবে পোজ দিতে হয়!

3543 (10)

অ্যালান অস্ট্রেলিয়ান হলেও তার জন্ম হয় আয়ারল্যান্ডের উইকলোতে। আর সময় পেলেই ঢুঁ মারেন এখানে সেখানে। ভ্রমনই যে তার নেশা। সেই সাথে তোলা চায় হরেক রকমের বৈচিত্রপূর্ণ সেলফি। ক্যামেরায় বন্দি করতে ভালোবাসেন বিচিত্র সব দৃশ্য। যেখানেই ঘুরে বেড়িয়েছেন; ছবি তুলেছেন পশু-পাখির সঙ্গে। এমনকি সেলফি তুলেছেন পানির নিচে গিয়েও!

প্রাণীদের সঙ্গে অদ্ভূত রকমের সখ্যতা তার। তাই সুযোগ পেলেই তাদের সাথে পোজ দিতে ভুলেন না । বিচিত্র এ পৃথিবীতে কত রকমের মানুষের বাস। কেউ পড়ে থাকে ঘরের কোণে; আবার কেউ প্রতিদিন তন্ন তন্ন করে খুঁজে বেড়ায় নতুন কোন এক রহস্য। এ দৃশ্যেপটে যেন শুধু ক্ষ্যাপাটে অ্যালানকেই মানায়। অবাস্তব কল্পকাহিনী তুড়ি মেরে বাস্তবের দোরগোড়ায় ঠাঁই নেয়।

3543 (6)

সে নয়, যেন সেই প্রাণীরা স্বইচ্ছায় অ্যালানের সাথে সেলফি তুলতে চায়। মানুষের রাজ্যে বনের প্রাণীরা বন্যতা নয় সভ্যতার নিদর্শন দেখাতে ব্যস্ত। যেখানে তারা একধাপ পিছিয়ে নয় কয়েকধাপ এগিয়ে।

প্রতিক্ষণ/এডি/শাআ
এরকম আরও কিছু খবর:

#  মাছ বৃষ্টি (ভিডিওসহ)
#  ভয়ংকর ৫ নারী খুনি
#  পানির নিচে কারাগার! (ভিডিওসহ)
#  অতিমানবীয় ক্ষমতাসম্পন্ন সুপার সামুরাই(ভিডিও)
#  জাদু নাকি অন্য কিছু!! (ভিডিও সহ)

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G