ইরানি ড্রোনের বিষয়ে গোয়েন্দা তথ্য উপস্থাপন করবে ইসরাইল

প্রকাশঃ অক্টোবর ২৭, ২০২২ সময়ঃ ১২:৫৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৫ পূর্বাহ্ণ

ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দেখা করার সময় ইউক্রেনে রাশিয়ান বাহিনী দ্বারা ইরানী ড্রোন ব্যবহার করা সম্পর্কে গোয়েন্দা তথ্য ভাগ করার পরিকল্পনা করেছেন।

হারজোগের অফিস বলেছে, ইসরায়েলের কাছে ইউক্রেনে হামলা করা ড্রোন এবং ২০২১ সালে ইরানের পরীক্ষা করা ড্রোনগুলির মধ্যে মিল রয়েছে। ইউক্রেন এবং তার পশ্চিমা অংশীদাররা বলেছে যে রাশিয়া কিয়েভ সহ ইউক্রেনীয় শহরগুলিতে আক্রমণ করার জন্য সাম্প্রতিক ড্রোন ব্যবহার করেছে, এতে ইরানের তৈরি শাহেদ-১৩৬ ড্রোন জড়িত।

ইরান তাদের রাশিয়াকে সরবরাহের বিষয়টি অস্বীকার করেছে এবং রাশিয়া তাদের ইউক্রেনে ব্যবহার করার কথা অস্বীকার করেছে। মঙ্গলবার বাইডেন ইউক্রেনের বিরুদ্ধে তার যুদ্ধে নোংরা বোমা বা অন্য কোনও পারমাণবিক অস্ত্র ব্যবহার করার বিরুদ্ধে রাশিয়াকে কঠোর সতর্কতা জারি করেছেন।

“রাশিয়া কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের জন্য একটি অবিশ্বাস্যভাবে গুরুতর ভুল করবে,”-বলেছেন বাইডেন। একজন সাংবাদিক জিজ্ঞাসা করেছিলেন রাশিয়া একটি “মিথ্যা ফ্ল্যাগ অপারেশন” করার জন্য এটা করছে কিনা? “নোংরা বোমা” মোতায়েন করার প্রস্তুতি নিচ্ছে কি-না? কারণ এটি ইউক্রেনকে অভিযুক্ত করেছে।

জবাবে বাইডেন বলেন, “আমি আপনাকে নিশ্চয়তা দিচ্ছি না যে এটি একটি মিথ্যা অপারেশন। আমি জানি না, তবে এটি একটি গুরুতর, গুরুতর ভুল হবে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস মঙ্গলবার বলেছিলেন, উদ্বেগের কারণ রয়েছে, কারণ রাশিয়া “অন্যদেরকে অভিযুক্ত করার একটি প্লাটফর্ম প্রদর্শন করেছে। যা সে নিজেই চূড়ান্তভাবে পরিকল্পনা করছে।” মস্কোর এই ধরনের অস্ত্র মোতায়েন করলে “পরিণামের গভীর প্রকৃতি” সম্পর্কে সতর্ক করেছে আমেরিকা।

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া সোমবার গভীর রাতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং নিরাপত্তা পরিষদকে একটি চিঠি পাঠিয়েছেন, যার কপি ভয়েজ অব আমেরিকার হেড অফিসে আছে। রাশিয়া “কিভ সরকার কর্তৃক নোংরা বোমার ব্যবহারকে একটি হাতিয়ার হিসাবে বিবেচনা করবে। মুলত পারমাণবিক সন্ত্রাসবাদ।”

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G