ইসরায়েলের অবৈধ দখল প্রসঙ্গ : আইসিজের মতামত চেয়েছে জাতিসংঘ

প্রকাশঃ ডিসেম্বর ৩১, ২০২২ সময়ঃ ১২:০২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৩ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের অবৈধ দখলের আইনি পরিণতি সম্পর্কে মতামত দেওয়ার জন্য আন্তর্জাতিক বিচার আদালতকে (আইসিজে) আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদ একটি প্রস্তাব পাস করেছে। এই রেজুলেশনটি ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলের বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতকে মতামত দেবে।

সাধারণ পরিষদ এই রেজোলিউশনে ৫৩টি অনুপস্থিতির সাথে ৮৭-২৬ ভোট দেয়, পশ্চিমা দেশগুলি বিভক্ত হয়ে যায়। কিন্তু ইসলামিক বিশ্বের কার্যত সর্বসম্মত সমর্থনে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করেছে এমন আরব রাষ্ট্রগুলিও ছিল বিরোধীতায়। রাশিয়া ও চীন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ২৪ অন্যান্য সদস্য – যুক্তরাজ্য এবং জার্মানি সহ – এই প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে। তবে ফ্রান্স ভোট দানে বিরত ছিল।

হেগ-ভিত্তিক আইসিজের বিশ্ব আদালত নামেও পরিচিত। রাষ্ট্রগুলির মধ্যে বিরোধের বিষয়ে জাতিসংঘের শীর্ষ আদালত এর রায়গুলি বাধ্যতামূলক, যদিও আইসিজে তাদের ক্ষমতা প্রয়োগ করার ক্ষমতা নেই।

ফিলিস্তিনের জাতিসংঘের রাষ্ট্রদূত রিয়াদ মনসুর উল্লেখ করেছেন, ভোটটি একটি নতুন উগ্র ডানপন্থী ইসরায়েলি সরকারের শপথ গ্রহণের একদিন পরে এসেছে। তিনি বলেছেন, অবৈধ ইহুদি বসতি সম্প্রসারণের প্রতিশ্রুতি এবং ফিলিস্তিনিদের প্রতি “ঔপনিবেশিক ও বর্ণবাদী নীতি” ত্বরান্বিত করবে। তিনি সেই সব দেশকেও অভিনন্দন জানিয়েছিলেন যারা রেজুলেশনের পক্ষে ভোট দিয়েছে এবং “হুমকি ও চাপের দ্বারা নির্বিকার ছিল”।

মানসুর জেনারেলকে বলেছেন, “আমরা বিশ্বাস করি যে, আজকে আপনার ভোট যাই হোক না কেন, আপনি যদি আন্তর্জাতিক আইন ও শান্তিতে বিশ্বাস করেন, তাহলে আপনি আন্তর্জাতিক বিচার আদালতের মতামতকে সমর্থন করবেন এবং আপনি এই ইসরায়েলি সরকারের বিরুদ্ধে এখনই দাঁড়াবেন।”

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G