কুকুরকে সার্ফিং প্রশিক্ষণ

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৬, ২০১৯ সময়ঃ ১২:৩৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩৯ পূর্বাহ্ণ

মানুষের ভাল বন্ধু হিসেবে কুকুর বেশ খ্যাতি রয়েছে অনেক আগে থেকেই। এই প্রাণীটিকে মানুষের সাথে আরো বন্ধুত্বপূর্ণ করে তোলার জন্য এবার কুকুরকে নিয়ে সার্ফ করছেন অস্ট্রেলিয়ান কুকুর প্রশিক্ষক ও সাবেক সাফিং চ্যাম্পিয়ন।

প্রতি রোববার সকালে সিডনির উপকুলে ক্রিস ডি অ্যাবোটিজ  তার রামা এবং মেইলি নামের দুটি কুকুরকে নিয়ে সার্ফ করেন। তখন কুকরদের একটি তার মাথার উপর, আরেকটি সার্ফ স্ট্রান্ডের ওপর নির্বিঘ্নে দাঁড়িয়ে থাকে। সেসময় কুকুরগুলো সার্ফারদের মতো পারফর্ম করে এবং পানির ঢেউয়ের ওঠা নামার সাথে তাল মিলিয়ে মালিকের কাঁধে ঝাঁপ দেয় এবং তাদের ব্যালেন্স ঠিক রাখে।

অ্যাবোটিজ বলেন, কুকুরকে প্রশিক্ষণ দেয়া এই সাফিং এর উদ্দেশ্যে নয়, বরং তাদের আচরণ সম্পর্কে বোঝাটাই মুল উদ্দেশ্য। যখন আপনি কুকুরের সাথে সার্ফ করেন, তখন তারা চারদিকে তাকায়, কিন্তু নাড়াচড়া না করেই তাদেরকে বোর্ডের বসে থাকতে হয। এরপর একসময় সবাই আপনার সাথে পড়ে যায় এবং ভিজে যায়। প্রতিদিনের কুকুরের এই প্রশিক্ষণ কুকুরকে যেমন অনেক কিছু শেখায়, তেমনি এটি তাকে জীবনে পথ চলতে উৎসাহ দেয়।

অ্যাবোটিজ সবসময় অস্ট্রেলিয়ান সিডনি উপকূলে পানির ঢেউয়ে তার চারটি কুকরকে নিয়ে ঘুরে বেড়ান এবং নিরাপদে ফিরে আসেন। তার এই প্রশিক্ষণ পদ্ধতি ব্যবহারের মাধ্যমে একজন মালিক নিজের পোষা প্রাণীটিকে আরো বেশি শৃঙ্খলপূর্ণ হিসেবে তৈরি করতে পারেন এবং নিশ্চিতভাবেই এ প্রশিক্ষণ ভালো আচরণ করার শিক্ষা দেয় বলেও মনে করেন অ্যাবোটিজ।

আ্যাবোটিজ বলেন, অনেক কুকুর রাস্তায় ঘুরে বেড়ায়। কারণ  মালিক তাদের নিয়ন্ত্রণ করতে পারে না, তাদের কুকুর দায়িত্বপূর্ণ আচরণ করার শিক্ষা পায়না। একারণে বেশিরভাগ কুকুরই শেষ পর্যন্ত বেওয়ারীশ হয়ে যায়। তাদের সাফিং প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে সুশৃঙ্খল এবং অনুগত করে তোলা যায়।

আ্যাবোটিজ বলেন, কুকুর মালিকদের কাছ থেকে সার্ফিং প্রশিক্ষণ বিষয়ে বেশ ইতিবাচক সাড়া পাচ্ছেন তিনি। তাদের কেউ কেউ তার সাথে সার্ফিং এর ঢেউয়ে যেতে চান।  আর যারা যায়না তারাও তীরে বসে তা উপভোগ করেন। তার মতে, মানুষ কুকুরকে অনেক ভুল শিক্ষা দেয়, যেকারণে কুকুরকে তারা নিয়ন্ত্রণ করার ক্ষমতা হারিয়ে ফেলে। খুব সহজেই কুকুরকে প্রশিক্ষণ দেয়া যায়। কিন্তু কুকুরের মালিককেও প্রশিক্ষণ দেয়া উচিত বলে তিনি মনে করেন।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

ডিসেম্বর ২০১৯
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« নভেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
20G