‘কৃষকের ঈদ আনন্দ’ উগান্ডায়

প্রকাশঃ সেপ্টেম্বর ৫, ২০১৫ সময়ঃ ৫:০৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ঈদ

‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠানটি এতোদিন দেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের নিয়ে অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু এই বার বিদেশের কৃষকরাও থাকছে অনুষ্ঠানে। আগামী ঈদে অনুষ্ঠানটির যে পর্বটি প্রচার হবে, তাতে শুধু দেশের নয়, দেখা যাবে বিদেশের কৃষকদেরকেও। তা-ও দক্ষিণ আফ্রিকার উগান্ডার! সেখানেই ‘কৃষকের ঈদ আনন্দ’র একটি অংশের দৃশ্যধারণ হয়েছে।

কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ চলমান বিশ্ব বাস্তবতায় কৃষি ও পুষ্টির বর্তমান পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে উগান্ডার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এম বারারা জেলার কাবোহে নামক এলাকার একটি মাঠে করেন ওই আয়োজন।

সেখানকার কৃষকরা অংশ নিয়েছেন বালিশ লড়াই, কমলা শাসযুক্ত মিষ্টি আলুর গুঁড়া থেকে আয়রন বিন খোঁজা, মা ও ছেলের আয়রন বিন দৌড় ও তৈলাক্ত কলাগাছে ওঠা প্রতিযোগিতায়। বর্ণাঢ্য এই আয়োজনে উপস্থিত ছিলেন স্থানীয় প্রভাবশালী জনপ্রতিনিধি থেকে শুরু করে কৃষিসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা পর্যন্ত।

অনুষ্ঠানটির আরেকটি অংশের দৃশ্যধারণ হয়েছে দেশে। ঢাকার নবাবগঞ্জ উপজেলার চুরাইন মাঠে। এখানকার কৃষকরা অংশ নিয়েছেন বালিশ লড়াই, উল্টো দৌড়, আটা থেকে জিংকসমৃদ্ধ ধান খোঁজা, বিপরীতমুখি দৌড় ও তৈলাক্ত কলাগাছে ওঠা- এসব খেলায়। পাশাপাশি থাকছে নবাবগঞ্জ ও আশপাশের এলাকার গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে প্রতিবেদন।

‘কৃষকের ঈদ আনন্দ’র পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনা শাইখ সিরাজের। প্রচার হবে কোরবানির ঈদের দ্বিতীয় দিন বিকেল সাড়ে চারটায়, চ্যানেল আইয়ে।

প্রতিক্ষণ/এডি/ডিএইচ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

June 2024
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
20G