চট্টগ্রামে “পুরকৌশল বিষয়ের অগ্রগতি” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশঃ ডিসেম্বর ২৩, ২০২২ সময়ঃ ৫:২০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:২০ অপরাহ্ণ

চট্টগ্রাম প্রতিনিধি

ক্যাপশন - চুয়েটের পুরকৌশল বিভাগের ৬ষ্ঠ আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমসহ অন্যান্য সম্মানিত অতিথিবৃন্দ।
ক্যাপশন – চুয়েটের পুরকৌশল বিভাগের ৬ষ্ঠ আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমসহ অন্যান্য সম্মানিত অতিথিবৃন্দ।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের উদ্যোগে এবং ইউজিসি-এর সহযোগিতায় তিনদিনব্যাপী “পুরকৌশল বিষয়ের অগ্রগতি” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন সম্পন্ন হলো আজ।

২৩শে ডিসেম্বর শুক্রবার শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের মাল্টিপারপাস মিলনায়তনে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। আইসিএসিই-২০২২ এর সাইন্টিফিক ও টেকনিক্যাল চেয়ার এবং পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. স্বপন কুমার পালিতের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের এমিরেটাস অধ্যাপক ড. এম. শামীম জেড. বসুনিয়া। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মইনুল ইসলাম।

এতে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্সের টেকনিক্যাল সেক্রেটারি ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. নুসরাত হক। পুরকৌশল বিভাগের প্রভাষক জনাব মায়শা কবির ও জনাব মো. আসিফুর রহমানের সঞ্চালনায় কুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. রাফিজুল ইসলাম এবং ভারতের আইআইটি, খড়গপুরের অধ্যাপক ড. অঞ্জলি পাল কনফারেন্সে নিজেদের অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন।

এবারের সম্মেলনে বাংলাদেশ, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের পাঁচজন প্রধান বক্তা এবং ২০০ জনেরও বেশি শিক্ষাবিদ, গবেষক বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যোগ দেন। কনফারেন্সে মোট ১৫১টি গবেষণাপত্র উপস্থাপন, ১৬টি টেকনিক্যাল সেশন ও ৪টি কী-নোট সেশন ছিল। এই সম্মেলনের মাধ্যমে বিশ্বব্যাপী পুরকৌশল বিষয়ের বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় একাডেমিশিয়ান, বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদদের একত্রিতকরণ এবং নতুন-নতুন ধারণা ও জ্ঞান বিনিময়ের পাশাপাশি সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উন্নয়ন ও অগ্রগতিগুলো তুলে ধরা। উক্ত সম্মেলন ছাত্র-ছাত্রী ও তরুণ গবেষণাকারীদের জন্য সিভিল ইঞ্জিনিয়ারিং-এর উপর নতুন এবং সাম্প্রতিক বিষয়গুলোর সাথে পরিচিত হওয়ার একটি অনন্য সুযোগ প্রদান করে; যা তাদের ক্যারিয়ার, নিজ-নিজ প্রতিষ্ঠান এবং সামগ্রিক সিভিল ইঞ্জিনিয়ারিং সম্প্রদায়কে এগিয়ে নিতে সাহায্য করবে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

June 2024
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
20G