চীনের স্টোন ফরেস্ট

প্রকাশঃ সেপ্টেম্বর ১১, ২০১৫ সময়ঃ ২:২০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:২৭ অপরাহ্ণ

ফারজানা ওয়াহিদ

stone-forest-china

চীনের ইউনান প্রদেশের চিরবসন্তের শহর কুনমিং থেকে ৮৫ কিলোমিটার দূরের সাইলন জেলার দিকে প্রকৃতির অপার বিস্ময় হচ্ছে শিলিন স্টোন ফরেস্ট। স্টোন ফরেস্ট প্রকৃতির এক অদ্ভুত খেয়াল। চারিদিকে পাথরের অভূতপূর্ব সব কারুকার্য।

চীনের ইউনান প্রদেশের এই পর্বতমালাটি হিমালয় পর্বতমালারই একটি অংশ। ছোট বড় উঁচু নিচু বিচিত্র পাথর সব এমনভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে যেন এক গভীর জঙ্গল।  সে জঙ্গলে পাতায় ছাওয়া সবুজের পরিবর্তে বিশাল সব পাথরের বৃক্ষ স্তম্ভ হয়ে দাঁড়িয়ে আছে।

ston forest2

২০০৭ সালেই ইউনেস্কো শিলিন স্টোন ফরেস্টকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বা বিশ্ব ঐতিহ্যকেন্দ্র বলে ঘোষণা করে।

স্টোন ফরেস্টের আজকের এই অবস্থায় পৌঁছাতে লেগেছিলো প্রায় ২৭০ মিলিয়ন বছর। শত শত বছর ধরে সাগরের তলদেশে জমা হচ্ছিল লাইমস্টোন। ভূ-তত্ত্ববিদদের মতে, এই স্টোন ফরেস্ট কারস্ট টপোগ্রাফির এক নান্দনিক উদাহরণ। প্রকৃতির বিচিত্র খেয়ালে কোন এক সময় হয়তো এখানে বয়ে গিয়েছিল বড়সড় কোনো ভূমিকম্প, কিংবা রহস্যময় কোনো কারণে এই  অঞ্চলে ঘটে এক অভাবনীয় ভৌগোলিক পরিবর্তন।

ston

সাগরের তলদেশের পানি শুকিয়ে যেতে থাকে আর সাগরের তলদেশ থেকে বেরিয়ে আসতে থাকে লক্ষ বছরের পুরনো বৈচিত্রময় লাইমস্টোনের পাহাড়। পাহাড়গুলো আজও তার বুকের মধ্যে ধারণ করে আছে নানাবিধ সামুদ্রিক ফসিল। স্টোন ফরেস্টের কাছাকাছি অঞ্চলগুলো থেকে জানা যায় যে, এ পাথরগুলোর সামনে প্রতিবছর নানা অনুষ্ঠানের আয়োজন করে উইনানের আদিবাসীরা।

 

 

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G